• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

'আমাদের গল্পে আমরাই ছবি বানাবো'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ মার্চ ২০১৭, ১১:৩৮

বাংলাদেশের তরুণ নির্মাতা এলিজাবেথ ডি কস্তা চিকেন এন্ড এগ অ্যাওয়ার্ড-এ চূড়ান্ত প্রতিযোগী হিসেবে মনোনীত হলেন। দেশ বিদেশের ১০ জন নারী নির্মাতা এবং সহ-নির্মাতাকে মনোনীত করেছেন আয়োজকরা।

প্রতিযোগীদের পক্ষ থেকে প্রত্যেককে ৩৫০০০ ডলারসহ বছরব্যাপি সৃজনশীল এবং পেশাদারী প্রশিক্ষণ দেয়া হবে। 'দ্য সার্ফ গার্লস অব কক্সবাজার' প্রামাণ্যচিত্রের জন্য এলিজাবেথ মনোনীত হন।

এ প্রামাণ্যচিত্রের গল্পের ব্যাপারে জানতে চাইলে এলিজাবেথ ডি কস্তা বলেন, কাহিনি গড়ে উঠেছে বাংলাদেশের কক্সবাজারের ৩ জন নারী সার্ফার জাহানারা, রিফা এবং আয়েশাকে নিয়ে। সমুদ্রের কাছের বস্তিতে বসবাস করেন তারা। কক্সবাজারের একটি সার্ফিং ক্লাবের সন্ধান পেয়ে জীবন বদলে যায় তাদের। একসময় সার্ফিংয়ের মাধ্যমেই স্বাধীন জীবনের স্বপ্ন দেখা শুরু করেন এ ৩ নারী সার্ফার।

জানা গেছে, ২০০৫ সাল থেকেই বাস্তবধর্মী চলচ্চিত্রের জন্য নারী নির্মাতাদেরকে উৎসাহিত করার লক্ষে এ পুরস্কার দেয়া হচ্ছে। এরই মধ্যে প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় তৈরি করা ছবিগুলো অস্কার এবং এমি অ্যাওয়ার্ডসহ বহু পুরস্কার জিতেছে।

ভবিষ্যতে ফিচার ফিল্ম করবেন কিনা এমন প্রশ্নের জবাবে আরটিভি অনলাইনকে এ নারী নির্মাতা বলেন, আমাদের দেশে দেখা যায় সবাই সবকিছু করতে চান। আমার তেমন করার ইচ্ছে নেই। আপাতত আমি প্রামাণ্যচিত্র নিয়েই থাকতে চাই। এই প্রামাণ্যচিত্রকে ইন্ডাস্ট্রির জায়গায় নিয়ে যেতে চাই। আমাদের নিজেদের অনেক গল্প আছে। আমি চাইনা আমাদের এসব গল্প নিয়ে বাইরের কোনো নির্মাতা কাজ করুক। আমাদের গল্পে আমরাই ছবি বানাবো।

আগামী ১ বছর এ প্রামাণ্যচিত্র তৈরির কাজে ব্যস্ত থাকবেন এলিজাবেথ। নিউইয়র্ক, লন্ডনসহ তিনটি দেশে প্রশিক্ষণ নেবেন তিনি। সঙ্গে চলবে নির্মাণের কাজ।



প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ এবং ক্যাথরিন মাসু্দের সঙ্গে কাজের মাধ্যমে এলিজাবেথের এ অঙ্গনে পথচলা শুরু। দীর্ঘ আট বছর তিনি দেশে-বিদেশে নির্মাতাদের সঙ্গে কাজ করেছেন। এখন তিনি ইউএনডিপিতে কমিউনিকেশনের অ্যাডভাইজার হিসেবে কাজ করছেন।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh