• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জিরো থেকে হিরো ‘তামিলনাড়ুর মুস্তাফিজ’

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:০৬

১০ লাখ রুপি ভিত্তিমূল্যের ক্রিকেটার বিক্রি হলেন ৩ কোটি রুপিতে। এ নিয়ে ভারতজুড়ে বইছে আলোচনার ঝড়। আইপিএল নিলামে এরকম ঘটনা এর আগে বেশ কয়েকবারই ঘটেছে। তবে থাঙ্গারাসু নাতারাজনকে নিয়ে যেনো একটু বেশিই আলোচনা হচ্ছে। কিন্তু কেনো? এর কারণই বা কী?

এর উত্তরে বিশ্বের নানা প্রান্তের ক্রিকেটভক্তরা চমকে যেতে পারেন। বিশেষ করে বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা একটু বেশি।

নাতারাজন আর ১০ জন ক্রিকেটারের মতো কাঁড়ি কাঁড়ি রূপি ব্যয় করে ক্রিকেটার হননি। বাবা রেলওয়ে কুলি, মা রাস্তার পাশের দোকানি। খুব কষ্ট করে বেড়ে উঠেছেন। তাকেই কি না ৩ কোটি রুপিতে কিনে নিলো কিংস ইলেভেন পাঞ্জাব। বিষয়টি একটু অলীকই বটে! বিশেষ করে তার ও তার পরিবারের কাছে।মাত্র কয়েক মিনিটেই জীবনটা বদলে গেলো এ ক্রিকেটারের।

নাতারাজনের গায়ে এখনো ভারত জাতীয় দলের জার্সি উঠেনি। বয়স ২৫, বোলিংয়ের ধরন বাঁহাতি মিডিয়াম পেস।

সবচে’ মজার ব্যাপার হচ্ছে, তিনি তামিলনাড়ুর ‘মুস্তাফিজুর রহমান’ নামে পরিচিতি। বোলিংয়ের ধরনের কারণেই এ পরিচিতি পান। তার বোলিংয়ের ধরন অনেকটা বাংলাদেশি কাটার মাস্টারের মতোই।

নাতারাজনের উঠে আসার গল্পটাই যেনো রূপকথার মতো। নিজ এলাকায় টেপ টেনিস ক্রিকেটে হাতেখড়ি হয় তার। হঠাৎ করে এসে পড়েন চেন্নাইয়ে। কাকতালীয়ভাবে সুযোগ পেয়ে যান জনপ্রিয় ক্লাব জলি রোভার্সে। এ ক্লাব থেকেই উঠে এসেছেন বর্তমান বিশ্বের নাম্বার ওয়ান অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। সাবেক ভারতীয় স্পিনার মুরালি কার্তিকও এ ক্লাবের আবিষ্কার।

তার জীবনের বাঁকবদলের গল্প এখানেই থেমে থাকেনি। রোভার্সে খেলেই সুযোগ পান তামিলনাড়ুর জনপ্রিয় টি-২০ লিগ টিএনপিএলে—দিনদিগাল ড্রাগনসে। এতে দুরন্ত পারফরম্যান্স তাকে আইপিএল নিলাম তালিকায় জায়গা করে দেয়।

আইপিএলে ৩ কোটি রূপিতে বিক্রি হবার পর রীতিমতো হতবাক হন থাঙ্গারাসু নাতারাজন নিজেই। বললেন, আইপিএল তো দূরের কথা টিএনপিএলে খেলার কথাই কোনো দিন স্বপ্নে ভাবিনি। পুরো বিষয়টিই আমার কাছে স্বপ্নের মতো মনে হচ্ছে। আমি সবার প্রতি সত্যিই কৃতজ্ঞ। রঞ্জি ট্রফি খেলার স্বপ্ন পূরণ হয়েছে। এবার আইপিএলে খেলে অভিজ্ঞতা সঞ্চয় করতে চাই।

আইপিলে সুযোগ পাবার পর কৃতজ্ঞতা জানাতে ভুলেননি রবিচন্দ্রন অশ্বিন ও বোলিং কোচ লক্ষ্মীপতি বালাজিদের প্রতি। তামিলনাড়ুর ‘মুস্তাফিজ’বলেন, এ পর্যায়ে আসতে তারা আমাকে প্রচুর সহায়তা করেছেন। তারাই আমাকে জাগিয়ে দিয়েছেন। তাদের কাছ থেকেই বুঝেছি, এ পর্যায়ে খেলার যোগ্যতা আমার আছে।

ওয়াই/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • এডিটর'স চয়েস এর পাঠক প্রিয়
X
Fresh