• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ভারতের বিরুদ্ধে আগ্রাসী হয়ে ওঠার ইঙ্গিত মুশফিকের কণ্ঠে

স্পোর্টস ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি ২০১৭, ০৮:৫৯

ভারত সফর নিয়ে সব অনিশ্চয়তা কাটিয়ে বাংলাদেশ টিম কলকাতা হয়ে এখন হায়দরাবাদে। ভারতের মাটিতে টেস্ট খেলতে বৃহস্পতিবার ঢাকা ছাড়েন মুশফিকরা। আগামী বৃহস্পতিবার ৯৩ তম টেস্ট লেখতে নামবেন কোহলিদের বিপক্ষে।

নিউজিল্যান্ডের বিপক্ষে নাস্তানাবুদ হওয়ার পর বাংলাদেশের দর্শকরা এখন মুশফিক-সাকিবদের দিকে তাকিয়ে। সবার একই প্রশ্ন সাকিবরা ঘুরে দাঁড়াতে পারবেন তো। এ নিয়ে ভারতের প্রভাবশালী পত্রিকা আনন্দবাজারের সঙ্গে কথা হয় বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যদের। সেখানে ভারতের বিপক্ষে বাংলাদেশ টিমের আগ্রাসী হয়ে ওঠার ইঙ্গিত পাওয়া গেল। গণমাধ্যমটিকে মুশফিকুর রহিম বলেছেন, ‘‘কত বছর অপেক্ষার পর ভারতে টেস্ট খেলছি, সেটা বড় কথা নয়। আমরা ক্রিকেটবিশ্বকে দেখাতে চাই ভারতের মাটিতে আমরা কী করতে পারি। যাতে ভারত এর পর বারবার আমাদের টেস্ট খেলার জন্য ডাকে।’

ভারত-বাংলাদেশ ক্রিকেট মানেই এখন উত্তেজনার পারদ চড়তে থাকা। মুশফিকের এই বক্তব্যের পর উত্তেজনার পারদ যে বাড়ছে তা আর অংক কষে বলার দরকার হয় না। যাওয়ার সময় নাকি সাকিবরা মুস্তাফিজুরের কাছ থেকে টিপসও নিয়ে গেছেন। সেকথাটিও উঠে এসেছে ক্রিকেট কর্মকর্তা আকরাম খানের বক্তব্যেই। তিনি বলেছেন, ভারত সফরের যাওয়ার সময় মুস্তাফিজুরের কাছ থেকে অনেক মূল্যবান তথ্যই পেয়েছে আমাদের টিমের ছেলেরা। ও টিমে না থাকলেও সেগুলো ওদের সঙ্গে থাকবেই। আর সেগুলো কাজেও লাগবে। মুস্তাফিজুর সঙ্গে না থাকলেও ওর অভিজ্ঞতাকে আমাদের ক্রিকেটাররা নিশ্চয়ই কাজে লাগানোর চেষ্টা করবে।’

আগামী বৃহস্পতিবার থেকে শুরু টেস্টে মুস্তাফিজুর দলে না থেকেও মুশফিকুরদের সঙ্গে থাকছেন। তিনিই হয়তো হয়ে উঠবেন তাদের অদৃশ্য দ্বাদশ ব্যক্তি।

৫ ফেব্রুয়ারি সেচুন্দেরাবাদের জিমখানা গ্রাউন্ডে ভারত ‘এ’ দলের বিপক্ষে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

এরপর ৭ ও ৮ ফেব্রুয়ারি ম্যাচ ভেন্যু রাজিব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করবে বাংলাদেশ। এরপর ৯ থেকে ১৩ ফেব্রুয়ারি হবে ভারতের বিপক্ষে সে ঐতিহাসিক টেস্ট ম্যাচ। ম্যাচ শেষে ১৪ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে মুশফিকদের।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, তাসকিন আহমেদ, ও শুভাশিস রায়।

এআর/

মন্তব্য করুন

daraz
  • এডিটর'স চয়েস এর পাঠক প্রিয়
X
Fresh