• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

স্মার্টফোনের কারণে যে ডিভাইসগুলোর ব্যবহার কমছে

অনলাইন ডেস্ক:

  ০২ জানুয়ারি ২০১৭, ২৩:১৮

বিশ্বব্যাপী স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। ফলে কমে যাচ্ছে অনেক জনপ্রিয় ডিভাইসের ব্যবহার। একনজরে দেখে নিবো সে ডিভাইসগুলো কি কি-

এফএম রেডিও: সংবাদ, বিনোদন, শিক্ষা সবকিছুর জন্যই এটি গুরুত্বপূর্ণ মাধ্যম। বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের মানুষের নানা খবর জানার অতি দরকারি ডিভাইস এফএম রেডিও। অতীতে এর ব্যাপক প্রমাণ মিলেছে। তবে সময়ের সঙ্গে এ ডিভাইসটি হারিয়ে যাচ্ছে।

পেজার: শর্ট মেসেজিং সার্ভিসের (এসএমএস) জন্য অল্পদিনেই ব্যাপক জনপ্রিয়তা পায় পেজার নামের ডিভাইসটি। তবে স্মার্টফোনের যুগে হারিয়ে যাবার পথে ছোট্ট এ কমিউনিকেশন গেজেটটি।

এমপি থ্রি/এমপি ফোর: অসংখ্য অডিও এবং ভিডিও গানের সমহার নিয়ে হঠাৎ করেই জনপ্রিয়তা পায় এমপি থ্রি এবং এমপি ফোর। তবে স্মার্টফোনের প্রযুক্তি এতোটাই উন্নত হয়েছে যে, ডিভাইসগুলো এখন খুঁজে পাওয়ায় মুশকিল।

পিডিএ: পশ্চিমা বিশ্বে পারসোনাল ডিজিটাল অ্যাসিসট্যান্ট (পিডিএ) একটি গুরুত্বপূর্ণ গেজেট হিসেবে বিবেচিত হতো। অফিসের বিভিন্ন কাজ এ ডিভাইসের মাধ্যমে করা হতো।

জিপিএস: অপরিচিত গন্তব্যস্থলে পৌঁছতে অকল্পনীয় সহায়তা করতো জিপিএস নেভিগেশন সিস্টেম।এ ডিভাইসটি এখন বাজারে খুঁজে পাওয়া দুষ্কর। কারণ, অতি সহজেই যেকোনো স্মার্টফোনের মাধ্যমে এ কাজটি করা যাচ্ছে।

ডিজিক্যাম: স্মার্টফোনে চমৎকার ক্যামেরা প্রযুক্তির জন্য ডিজিক্যাম অথবা ডিজিটাল ক্যামেরার ব্যবহার দিন দিন কমেই চলছে।

রিমোট কন্ট্রোলার : এ ডিভাইসটির ব্যবহারও দিন দিন কমে যাচ্ছে। টেলিভিশন অথবা এয়ার কন্ডিশনের রিমোট কন্ট্রোলার স্মার্টফোনের ভিন্ন অ্যাপের মাধ্যমেই করে ফেলা যায়।

গেমিং কনসোল: স্মার্টফোনে বিচিত্র সব গেমের জন্য পোর্টেবল গেমিং কনসোলের ব্যবহার কমেছে অনেক বেশি।

ওয়াই/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • এডিটর'স চয়েস এর পাঠক প্রিয়
X
Fresh