• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কোটি ভক্তের স্বপ্নে পৌঁছানোর গল্প (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ জুলাই ২০১৭, ০৮:৩৮

২০০৯ সাল। ফেসবুক ফ্যানপেজের যাত্রা শুরু করেছিল দেশের শীর্ষস্থানীয় বেসরকারি টেলিভিশন আরটিভি। মাত্র ৮ বছরের মাথায় সেই পেজে ফ্যান বা ভক্তের সংখ্যা এক কোটির মাইলফলক অতিক্রম করলো। বাড়তি বিজ্ঞাপন বা প্রচার কৌশল ব্যবহার না করেই গ্রহণযোগ্য সংবাদ-বিনোদন দিয়ে অনেকটা স্বয়ংক্রিয়ভাবেই ক্রমাগত দর্শক-পাঠকদের আগ্রহেই অর্জন করেছে এ মাইলফলক।

যাত্রা শুরুর পর খুব দ্রুতই জনপ্রিয় হয়ে উঠতে শুরু করে পেজটি। লাইক-কমেন্ট-শেয়ারের মাধ্যমে বিশ্বজুড়ে সবার মাঝে ছড়িয়ে পড়তে থাকে ফ্যানপেজটি। ২০১৪ সালে যাচাই-বাছাই করে পেজের যথার্থতা নিশ্চিত করে ফেসবুক কর্তৃপক্ষ। এর মাধ্যমে বাংলাদেশের প্রথম কোনো চ্যানেল হিসেবে ফেসবুক পেজে ভেরিফাইড হয় আরটিভি।

বর্তমানে ফেসবুকে বাংলাদেশে টিভি ক্যাটাগরিতে আরটিভি শীর্ষে অবস্থান করছে। পাশাপাশি মিডিয়া ক্যাটাগরিতে তৃতীয় এবং সব ক্যাটাগরি মিলিয়ে সপ্তমে অবস্থান নিয়েছে। এছাড়া বিশ্বে টিভি ক্যাটাগরিতে ৬০তম ও মিডিয়া ক্যাটাগরিতে ১৩১তম অবস্থানে আছে আরটিভি। এই বিভাগে এক নম্বরে আছে ফেসবুক, ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেল, ইউটিউবের মতো প্রতিষ্ঠান।

তথ্য-প্রযুক্তির অভাবনীয় উন্নতির কারণে সংবাদ-বিনোদন এখন স্থান করে নিয়েছে স্মার্টফোনের পর্দায়। এ অবস্থায় সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে ফেসবুক। পেজে শেয়ার করা লিংক দেখেই খবর পেতে স্বাচ্ছন্দ্য বোধ করেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। এজন্য আরটিভি অনলাইনে প্রকাশিত সংবাদলিংকগুলো পেজের মাধ্যমে দর্শক-পাঠকদের সরবরাহ করে আরটিভি।

দর্শক-পাঠকদের পছন্দ, আগ্রহ এবং স্বাচ্ছন্দ্যের দিকে শুরু থেকেই গুরুত্ব দিয়েছে আরটিভি। ফেসবুকে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সংবাদের হদিস দেয়াই কেবল নয়, কখন কোন ধরনের খবর বা কনটেন্টে নজর বোলাতে চান দর্শক বা পাঠক, তার জন্য বিস্তারিত পর্যবেক্ষণও চলে প্রতিদিন। সবার চাহিদা অনুযায়ীই তথ্য-বিনোদন-সংবাদ সরবরাহ করে আরটিভি।

সকাল সকাল যেমন সারাদিনের তাজা খবরগুলো এক ঝলকে দেখা দরকার, তেমনি অলস দুপুরে হয়তো জানতে ইচ্ছে করে কোনো খাবারের রেসিপি, লাইফস্টাইল কিংবা আসন্ন কোনো সিনেমা বা সংস্কৃতি অঙ্গন নিয়ে হালনাগাদ খবর। বিভিন্ন সময়ে পাঠক কোন খবর পড়ছেন, কোন ধরনের খবরগুলোর দিকে পাঠকের আগ্রহ কিংবা প্রয়োজনীয়তা দেখা দিচ্ছে, তার দিকেও নজর রাখা হয় সবসময়।

আরটিভির ভেরিফায়েড ফেসবুক পেজের সঙ্গে সঙ্গে বিষয়ানুগ পেজগুলোতেও নিয়মিত হালনাগাদ করা হয় খবর। খেলাধুলা, বিনোদন, রাজনীতি, জীবনধারা, মতামত, শিল্পসাহিত্য ও বাণিজ্যের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের জন্য রয়েছে আলাদা বিষয়ভিত্তিক ফ্যানপেজ। সেগুলোতেও রয়েছে লাখো লাইক। নির্দিষ্ট বিষয়ে নির্দিষ্ট খবরের সন্ধান এই পেজগুলোর মাধ্যমেও নিয়মিত পাচ্ছেন পাঠক।

আরটিভির আইটি বিভাগের সহকারি ব্যবস্থাপক কামরুল হাসান জানালেন, মূলত ১৮ থেকে ৪৪ বছর বয়সীরাই আরটিভি পেজের মূল অনুসারী। পেজে ভক্তের সিংহভাগই দেশের, সংখ্যায় যা প্রায় ৭৫ লাখ। আর দেশের বাইরে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকেই ভক্তের সংখ্যা বেশি। এর মধ্যে সৌদি আরব, ওমান, কাতার, কুয়েত, বাহরাইনের নাম উল্লেখযোগ্য।

তিনি বলেন, প্রতিদিন গড়ে ৫ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারী আরটিভি ফেসবুক পেজের সঙ্গে যুক্ত থাকেন। প্রায় ১ মিলিয়ন প্রতিক্রিয়া দেখান। বাংলা ভাষা-ভাষি ছাড়াও ইংরেজি, হিন্দি, আরবি, স্প্যানিশ, ফ্রেঞ্চ, মালয় ভাষা-ভাষিরাও আরটিভির ফ্যানপেজের সঙ্গে যুক্ত আছেন।

আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন, সামাজিক মাধ্যম ফেসবুকে এক কোটি মানুষের ভালোবাসা পাওয়া প্রমাণ করে, আরটিভি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এবং সঠিক পথে এগিয়ে যাচ্ছে। সম্প্রতি ওয়ার্ল্ড মিডিয়া ফেডারেশনের কনফারেন্সে অংশ নিয়েছিলাম। সেখানেও দেখেছি পুরো বিশ্ব ক্রমশই অনলাইন মিডিয়ার দিকে এগুচ্ছে। আগামী বিশ্ব আসলে অনলাইনের।

তিনি বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ, তথ্য ও বিনোদন সবার কাছে দ্রুততম সময়ে পৌঁছে দেয়াটাই এখনকার চ্যালেঞ্জ। এক্ষেত্রে আরটিভির ফেসবুক পেজ বড় ভূমিকা রাখছে। ফলে দ্রুতই কোটি অনুসারীর আস্থা অর্জন করতে পেরেছে। এ সময় তিনি আরটিভির সব দর্শক, বিজ্ঞাপনদাতা এবং শুভানুধ্যায়ীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

কোটি ভক্তের পূর্তিতে আরটিভির মহাব্যবস্থাপক (মানব সম্পদ ও প্রশাসন) হাবীব ভূঁইয়া, প্রধান বার্তা সম্পাদক লুৎফর রহমান, অনুষ্ঠান বিভাগের প্রধান দেওয়ান শামসুর রকিব, ব্রডকাস্ট বিভাগের প্রধান স্বপন ধর, আরটিভি অনলাইনের প্রধান বার্তা সম্পাদক আনোয়ার হক আরটিভি ও আরটিভি অনলাইনের সব দর্শক-শ্রোতা-পাঠকের প্রতি শুভেচ্ছা, অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • এডিটর'স চয়েস এর পাঠক প্রিয়
X
Fresh