close
ঢাকা, সোমবার, ২৬ জুন ২০১৭ | ১২ আষাঢ় ১৪২৪

ফের বৃটিশ পার্লামেন্টে তিন বঙ্গ কন্যা

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৯ জুন ২০১৭, ১০:৫১ | আপডেট : ১০ জুন ২০১৭, ১০:৩৭
যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বাংলাদেশি তিন কন্যা বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুপা হক ও রুশনারা আলী বিজয়ী হয়েছেন।
লন্ডনের ইলিং-এ লেবার পার্টির প্রার্থী বাংলাদেশি বংশোদ্ভূত রুপা হক ১৩ হাজারের বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। কিলবার্ন থেকে ১৫ হাজার ভোটের ব্যবধানে জয় পেয়েছেন বঙ্গবন্ধু নাতনি টিউলিপ সিদ্দিক। আর বেথনালগ্রিন অ্যান্ড বো থেকে রুশনারা  আলী জয় পেয়েছেন ৪২ হাজার ভোটের ব্যবধানে।

বৃহস্পতিবার ব্রিটেনে আগাম সাধারণ নির্বাচন হয়।
এ নির্বাচনে টিউলিপ সিদ্দিক ও রুপা হক দ্বিতীয়বার ও রুশনারা আলী তৃতীয়বারের মত নির্বাচিত হয়েছেন।

নির্বাচনে বঙ্গবন্ধু নাতনি কনজারভেটিভ প্রার্থী ক্লেয়ার লুইচ লিল্যান্ড থেকে ১৫ হাজার ৫শ’৬০ ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছেন। টিউলিপ পেয়েছেন ৩৪ হাজার ৪শ’ ৬৪ ভোট। তার প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ প্রার্থী ক্লেয়ার পেয়েছেন ১৮ হাজার ৯শ’ ৪ ভোট।

যদিও ২০১৫ সালের ভোটে মাত্র ১ হাজার ১শ’ ৩৮ ভোট বেশি পেয়ে প্রথমবারের মত সাংসদ নির্বাচিত হয়েছিলেন বঙ্গবন্ধুর দৌহিত্র। এবার সে ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫শ’ ৬০ ভোট।

টিউলিপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে। হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্নের আসনটি দীর্ঘদিন ধরে লেবারদের নিয়ন্ত্রণে। এটি সব সময় তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

অপরদিকে রূপা হক লেবার দলীয় বাংলাদেশি প্রার্থী রূপা হক পেয়েছেন ৩৩ হাজার ৩৭। আর কনজারভেটিভ দলের প্রার্থী জয় মোরিসির পেয়েছেন ১৯ হাজার ২শ’ ৩০ ভোট।

২০১৫ সালের বৃটেনের নির্বাচনে প্রথমবারের মত সাংসদ নির্বাচন হন রূপা হক। কিন্তু বেক্সিটে থাকা না থাকার গণভোটে হেরে যাওয়ায় পদত্যাগ করেন সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এরপর প্রধানমন্ত্রী দায়িত্ব নেয়া থেরেসা মে হঠাৎ করে মধ্যবর্তী নির্বাচন ঘোষণা দেয়ায় নিজের আসন ধরে রাখার লড়াইয়ে নামেন রূপা।

তবে টানা তৃতীয়বার যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়ে চমক দেখালেন বাংলাদেশি বংশোদ্ভূত নারী রুশনারা আলী।

লেবার পার্টির এই প্রার্থী দেশটির বেথনালগ্রিন অ্যান্ড বো আসনে ৩৫ হাজার ৩৯৩ ভোটের ব্যবধানে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রার্থীকে পরাজিত করেছেন।

রুশনারা আলী পেয়েছেন ৪২ হাজার ৯৬৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির আইনজীবী চার্লে ক্রিরিসো পেয়েছেন মাত্র ৭ হাজার ৫৭৬ ভোট।

সিলেটের মেয়ে রুশনারা ২০১০ সালে প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে ব্রিটিশ পার্লামেন্টে এমপি নির্বাচিত হয়েছিলেন। ২০১৫ সালেও তিনি এই আসনে বিজয়ী হন।

এমকে 

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়