close
ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০১৭ | ০২ কার্তিক ১৪২৪

‘প্রমাণ আছে, লাদেন জীবিত’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ মে ২০১৭, ২১:৩৮ | আপডেট : ১৬ মে ২০১৭, ১৭:২১
আমার কাছে নির্দিষ্ট কিছু তথ্য আছে যেগুলো প্রমাণ করে ওসামা বিন লাদেন এখনো জীবিত। দাবি করলেন আমেরিকার জাতীয় নিরাপত্তা সংস্থা-এনএসএ’র তথ্য ফাঁসকারী এডওয়ার্ড স্নোডেন।

স্নোডেনের মতে, বিন লাদেন শুধু বেঁচে আছে তাই নয়, তিনি বাহমাসে বিলাসবহুল জীবনযাপন করছেন আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার-সিআইএ’র অর্থে।

তিনি বলেন, আমার কাছে দেখানোর মতো তথ্য আছে যে বিন লাদেনকে সিআইএ অর্থ দেয়। তিনি এখনো মাসে এক লাখ ডলার পাচ্ছেন, যা সরাসারি তার নাসাউ ব্যাংকের অ্যাকাউন্টে স্থানান্তর করছে কয়েকটি কিছু প্র্রথম সারির ব্যবসা প্রতিষ্ঠান ও সংস্থা।

তিনি আরো বলেন, আমি নিশ্চিত নয় যে তিনি এখন কোথায় আছেন, কিন্তু ২০১৩ সালে পাঁচ স্ত্রী ও তাদের সন্তানদের নিয়ে একসঙ্গে বসবাস করেছেন তিনি।

স্নোডেন বলেন, ওসামা বিন লাদেন দীর্ঘদিন ধরে সিআইএ’র সবচে’ দক্ষ কর্মী ছিলেন। যদি যুক্তরাষ্ট্রের এলিট কমান্ডো বাহিনী নেভি সীল অভিযান চালিয়ে তাকে হত্যা করেই থাকে তাহলে অন্যান্য গোয়েন্দা সংস্থার কাছে তারা কী ধরনের বার্তা পাঠিয়েছিল?

তিনি বলেন, পাকিস্তানি গোয়েন্দা সংস্থা পাকিস্তান সিক্রেট সার্ভিসের সঙ্গে সমন্বয় করে তারা ভূয়া মৃত্যুর খবর ছড়িয়েছিল। তখন থেকেই প্রত্যেকের বিশ্বাস লাদেন মারা গেছেন, কেউ তাকে খুঁজছে না, সুতরাং তার নিখোঁজ থাকাটা অত্যন্ত সহজ। দাড়ি ও সামরিক জ্যাকেট ছাড়া কেউ তাকে চিনতে পারে না।

মস্কো ট্রিবিউনকে দেয়া সাক্ষাৎকারে আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক এই সদস্য এসব কথা বলেছেন বলে দেশটির ইহুদিপন্থী গণমাধ্যম ওয়ার্ল্ড নিউজ ডেইলি রিপোর্টে(worldnewsdailyreport.com) প্রকাশিত খবরে বলা হয়েছে।

২০১১ সাল থেকে স্নোডেন এনএসএ ও সিআইএ’র সঙ্গে ঠিকাদার হিসেবে কাজ করতেন।

কে/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়