• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

অটিস্টিকরা সমাজের বোঝা না, সম্পদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ এপ্রিল ২০১৭, ১৯:৫৫

‘স্বকীয়তা ও আত্মপ্রত্যয়ের পথে' স্লোগানে পালিত হচ্ছে বিশ্ব অটিজম সচেতনতা দিবস।

প্রতিবারের মতো এবারো দিবসটিতে বিশেষ আয়োজন করে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি।

রোববার বিকেলে রাজধানীর বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, অটিস্টিকরা সমাজের বোঝা নয়, সম্পদ।

বিশ্বের অনেক জ্ঞানী ও বিজ্ঞানী অটিজম ছিলেন। তাই অটিজমদের উৎসাহ দিতে হবে, যেনো সমাজে তারা আরো বড় অবদান রাখতে পারে।

অনুষ্ঠানে অটিস্টিক শিশুরা গান, নাচ, ম্যাজিক, অভিনয় ও ফ্যাশন শো পরিবেশন করে।

এতে অটিস্টিক শিশু ও তাদের পরিবারের সদস্য এবং সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এর আগে অটিস্টিক শিশুদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ড. এইচটি ইমাম বলেন, এক সময় অটিস্টিক শিশুদের বিষয়ে সমাজের মানুষ অসচেতন ছিলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন প্রথম এ দেশে গণসচেতনতা তৈরিতে কাজ করেন। সরকার অটিস্টিকদের অধিকার নিশ্চিত করতে অনেক কর্মসূচি হাতে নিয়েছে।

অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, আমার আত্মীয় স্বজনের মধ্যেও কয়েকজন অটিস্টিক রয়েছেন। অটিজম কল্যাণে সরকার যে কাজ করছে তা প্রশংসনীয়। এ বছরও তাদের জন্য বাজেট বাড়ানো হবে। তিনি বলেন, আরটিভি সামাজিক দায়িত্ব পালনে প্রশংসনীয় ভূমিকা পালন করছে।

মানবাধিকার কমিশন চেয়ারম্যান রিয়াজুল হক বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় অটিস্টিকদের সমাজের মূলস্রোতে নিয়ে আসা যাবে। তাদেরকে সমাজের বোঝা মনে না করে, সম্পদ হিসেবে গণ্য করতে হবে।

আরটিভি’র চেয়ারম্যান ও নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য আলহাজ্জ মোরশেদ আলম বলেন, অতীতে আমাদের চারপাশে অটিস্টিক শিশুদের লুকিয়া রাখা হতো অভিশাপ মনে করে। কিন্তু সায়মা ওয়াজেদ পুতুল অটিজম সচেতনতায় কাজ করে মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছেন। অটিস্টিক শিশুদের প্রতি প্রধানমন্ত্রী ও তার কন্যা অত্যন্ত সহনশীল।

সংসদ সদস্য সানজিদা খানম বলেন, বিশ্বে ২১ দশমিক ৭ মিলিয়ন মানুষ বুদ্ধি প্রতিবন্ধী। বাংলাদেশে এর সংখ্যা ১৫ লাখ ১০ হাজার ৮০১ জন। অটিস্টিকদের নিয়ে বিশ্বব্যাপী কাজ করছেন সায়মা ওয়াজেদ পুতুল। তাদের নিয়ে সায়মা ওয়াজেদের দেয়া প্রস্তাব গ্রহণ করেছে জাতিসংঘ।

তিনি বলেন, অটিস্টিক মানুষের মেধা বিকাশে আরটিভির মতো সবাইকে কাজ করতে হবে।

আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন, অটিস্টিকরা সমাজের বোঝা নয়, সহায়ক। তাদের জন্য সবাইকে কাজ করতে হবে। সরকারও তাদের জন্য কাজ করছে ।

অটিস্টিক শিশু ফেরদৌস মাহীর চিত্র সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আপ্যায়ন কার্ডে স্থান পাওয়ায় আরটিভির পক্ষ থেকে তাকে সংবর্ধনা দেয়া হয় ।

আরটিভির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু তার হাতে ক্রেস্ট তুলে দেন।

অনুষ্ঠানে আরটিভি আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার দেয়া হয়।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • এডিটর'স চয়েস এর পাঠক প্রিয়
X
Fresh