• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

রপ্তানি পণ্যের সংখ্যা বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ২১:১৫ | আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৪০
২০২১ সালের মধ্যে দেশের রপ্তানি দাঁড়াবে ৬০ বিলিয়ন ডলার। বর্তমানে দেশের রপ্তানির প্রায় ৮১ ভাগ আসে তৈরি পোশাক খাত থেকে। একটি পণ্যের ওপর নির্ভরশীল না থেকে রপ্তানি পণ্য সংখ্যা বৃদ্ধি এবং বাজার সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে। বললেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।  

রোববার রাজধানীর একটি হোটেল বাণিজ্য মন্ত্রণালয় প্রোডাক্ট অফ দ্যা ইয়ার-২০১৭ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০২১ সাল নাগাদ চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয় হবে। ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় যে সকল পণ্য রপ্তানিতে অগ্রাধিকার দেয়া হয়েছে চামড়া এর মধ্যে অন্যতম।

মন্ত্রী বলেন, রপ্তানির ক্ষেত্রে প্রতি বছর একটি পণ্যকে বিশেষ গুরুত্ব দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চামড়া ও চামড়াজাত পণ্যকে বর্ষ পণ্য বা প্রোডাক্ট অফ দ্যা ইয়ার-২০১৭ ঘোষণা করেছেন।

এর আগে সকালে বাণিজ্যমন্ত্রী ঢাকায় হোটেল লা মেরিডিয়ানে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোজি এবং নেদারল্যান্ডস্ ইনিসিয়েটিভ ফর ক্যাপাসিটি ডেভেলপমেন্ট ইন হায়ার এডুকেশন আয়োজিত ‘এনগেজমেন্ট অব স্টেকহোল্ডার্স ফর রিসপনসিবলিটি এন্ড সাসটেইনেবল ভেল্যু চেইন ইন বাংলাদেশ গার্মেন্ট সেক্টর’ শীর্ষক মেঘা ইভেন্টের উদ্বোধন করেন।

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়