• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

২০১৭-১৮ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:০৯

অর্থমন্ত্রী হিসেবে আসছে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট হবে আবুল মাল আবদুল মুহিতের একাদশ বাজেট। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের দু’মেয়াদে টানা নবম বাজেট এটি। আসছে জুন মাসের প্রথম সপ্তাহে জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী। ম্যাসব্যাপী প্রস্তাবিত ওই বাজেটের ওপর আলোচনা শেষে ৩০ জুন পাস হবে বাজেট। ১ জুলাই থেকে শুরু হবে ২০১৭-১৮ অর্থবছর।

আসছে বাজেটের আকার ৪ লাখ ২০ হাজার কোটি টাকা হতে পারে বলে অর্থমন্ত্রী সম্প্রতি লন্ডন সফরকালে জানিয়েছেন। চলতি ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেটের আকার ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা।

এরই অংশ হিসেবে ২৬ ফেব্রুয়ারি থেকে ১১মে পর্যন্ত বিভিন্ন খাতের প্রতিষ্ঠানের সঙ্গে প্রাক-বাজেট এ আলোচনা হবে।

প্রথমদিনের আলোচনায় রোববার গবেষকদের সঙ্গে বসেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস), পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই), ইকোনমিক রিসার্চ গ্রুপ (ইআরজি) এবং অর্থনীতি সমিতির অর্থনীতিবিদ ও গবেষকরা আলোচনায় অংশ নিয়েছেন।

পরে দেশের খ্যাতিমান অর্থনীতিবিদ ও পেশাজীবীদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা হবে ৯ মার্চ বেলা ১২টায় রাষ্ট্রীয় অতিথি ভবনেই। আর বেসরকারি সংস্থার (এনজিও) নেতাদের সঙ্গে ২৩ মার্চ বিকেল ৪টায় শেরে বাংলা নগরে এনইসি ভবনে মতবিনিময় হবে।

সব মন্ত্রণালয় ও বিভাগের জ্যেষ্ঠ সচিব ও সচিবদের সঙ্গে বৈঠক হবে ২৮ মার্চ বিকেল ৩টায় সচিবালয়ে। ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সঙ্গে বৈঠক হবে ৩১ মার্চ সন্ধ্যা ৬টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায়। জাতীয় সংসদের ৪টি স্থায়ী কমিটির (অর্থ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটি এবং সরকারি প্রতিষ্ঠান কমিটি) সভাপতি ও সদস্যদের সঙ্গে বৈঠক হবে ৪ এপ্রিল এনইসি সম্মেলন কক্ষে বিকেল ৪টায়।

এছাড়া বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের সঙ্গে প্রথম পর্বের বৈঠক হবে ৪ এপ্রিল এবং দ্বিতীয় পর্বের বৈঠক হবে ৬ এপ্রিল বিকেল ৩টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায়। সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে দ্বিতীয় পর্বের বৈঠক হবে ৩০ এপ্রিল বিকেল ৩টায় সচিবালয়ে। বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক ও সাংবাদিকদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা হবে ২৪ এপ্রিল সন্ধ্যা ৬টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায়।

বেসরকারি টেলিভিশন চ্যানেল আই-এর আয়োজনে ১২ এপ্রিল বরিশালে কৃষকদের উপস্থিতিতে সরাসরি প্রচারিত ‘কৃষি বাজেট, কৃষকের বাজেট’অনুষ্ঠানে যোগ দেবেন অর্থমন্ত্রী।

এছাড়াও এফবিসিসিআই ও এনটিভি আয়োজিত ‘কেমন বাজেট চাই’ অনুষ্ঠানটি ২ মে সন্ধ্যা ৬টায় হোটেল সোনারগাঁওয়ে হবে। মাছরাঙ্গা টেলিভিশন ও এমসিসিআই আয়োজিত প্রাক-বাজেট অনুষ্ঠানটি হবে ১২ মে। অনুষ্ঠানটি মাছরাঙ্গা টেলিভিশন সরাসরি সম্প্রচার করবে।

অর্থমন্ত্রী যাদের সঙ্গে মতবিনিময় করবেন তাদের যুক্তি, উপস্থাপনা গুরুত্বসহকারে বিবেচনার ভিত্তিতে নতুন অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধির হারসহ অন্য বিষয়গুলো অন্তর্ভুক্ত করবেন। আসছে অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৫ শতাংশ ধরা হতে পারে।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh