• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বব্যাংকের আরেকটি গাড়ি হস্তান্তর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৪৫

শুল্কমুক্ত সুবিধার অপব্যবহারের অভিযোগে একজন সাবেক কর্মকর্তার ব্যবহৃত গাড়ি শুল্ক গোয়েন্দার ও তদন্ত অধিদপ্তরের নিকট হস্তান্তর করেছে বিশ্বব্যাংক।

রোববার সকালে কাগজপত্র যাচাই শেষে শুল্ক গোয়েন্দা গাড়িটি জব্দ দেখিয়েছে।

গাড়িটি গেলো ২২ ফেব্রুয়ারি বিকাল ৫ টায় বিশ্বব্যাংক বাংলাদেশ অফিস থেকে একজন কর্মকর্তার মাধ্যমে কাকরাইলে শুল্ক গোয়েন্দার সদর দপ্তরে পাঠানো হয়। সাথে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়া ফেন কর্তৃক একটি চিঠিও দেয়া হয়। এতে স্বেচ্ছায় গাড়ি সমর্পণের কথা বলা হয়। শুল্ক গোয়েন্দার চলমান তদন্তে সার্বিক সহযোগিতার অঙ্গীকারের কথাও উল্লেখ করা হয়েছে চিঠিতে।

প্রাথমিকভাবে অনুসন্ধানে তথ্য অনুযায়ী গাড়িটির ব্যবহারকারী ছিলেন মি. নিহাল ফারনান্দো। তিনি ২০০৮ এর এপ্রিল থেকে ২০১০ এর ডিসেম্বর পর্যন্ত বিশ্ব ব্যাংক বাংলাদেশে সিনিয়র রুরাল ডেভেলপমেন্ট স্পেশালিষ্ট হিসেবে কর্মরত ছিলেন। বাংলাদেশে অবস্থানকালীন তিনি ব্যক্তিগত ব্যবহারের উদ্দেশ্যে এই গাড়িটি শুল্কমুক্ত সুবিধায় ক্রয় করেন।

নিহাল ফারনান্দোর (কাস্টমস পাশবুক নম্বর ৫০/০৮) ব্যবহৃত গাড়ির রেজিস্ট্রেশন: AJB-066, চেসিস: ZZT240-0119638, ইঞ্জিন : 1ZZ-2605975, CC- 1800, মডেল: Toyota Allion, তৈরি সাল: 2006।

নিহাল ফারনান্দো গেলো ডিসেম্বর ২০১০ এ এ্যাসাইনমেন্ট শেষ করে স্থায়ীভাবে বাংলাদেশ ত্যাগ করেন। কিন্তু আইনানুযায়ী তিনি বাংলাদেশ ত্যাগের পূর্বে ব্যবহৃত কাস্টমস পাশবুক ও ব্যবহৃত গাড়িটি কাস্টমস কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে যাননি। এতে শুল্ক আইন ভঙ্গ হয়েছে এবং তা শাস্তিযোগ্য অপরাধ। শুল্ক গোয়েন্দার পক্ষ থেকে এ বিষয়ে বিস্তারিত তদন্ত শুরু করলে বিশ্ব ব্যাংক এর পূর্বে দুটো গাড়ি হস্তান্তর করে। আজকের গাড়ি নিয়ে মোট ৩ টি গাড়ি জব্দ হলো।

বাংলাদেশে বিভিন্ন আন্তর্জাতিক বিদেশি সংস্থায় কর্মরত প্রিভিলেজড পারসনদের শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার সংক্রান্ত চলমান তদন্তের প্রয়োজনে শুল্ক গোয়েন্দা সদর দপ্তর থেকে বিশ্বব্যাংকের কাছে তথ্য চাওয়া হয়। এই পত্রের পরিপ্রেক্ষিতে ঢাকাস্থ বিশ্বব্যাংক বাংলাদেশ দপ্তর থেকে ১৯ ফেব্রুয়ারি ৩ সদস্যের একটি প্রতিনিধি দল শুল্ক গোয়েন্দা দপ্তরে উপস্থিত হয়ে তাদের পরবর্তী করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এতে শুল্ক গোয়েন্দার তদন্তে সহযোগিতা প্রদানের আশ্বাস দেয়া হয়।

আরো বেশ কিছু গাড়িতে গরমিল রয়েছে মর্মে প্রাথমিক অনুসন্ধানে তথ্য মিলেছে। এগুলোর ক্ষেত্রে বিশ্ব ব্যাংকের সহযোগিতায় পর্যায়ক্রমে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আর/এসএস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh