• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

সিএসই’র নয়া চেয়ারম্যান ড. এ কে আবদুল মোমেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ২১:৩৫

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নতুন চেয়ারম্যান হলেন ড. এ কে আবদুল মোমেন। তিনি সিএসই পরিচালক ছিলেন।

শনিবার সিএসই’র স্বতন্ত্র পরিচালক এবং শেয়ারহোল্ডার পরিচালকদের পর্ষদ সভায় ড. মোমেনকে আসছে তিন বছরের জন্য এ পদে নির্বাচন করা হয়।

ড. এ কে আবদুল মোমেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি ইউনাইটেড নেশন সাউথ-সাউথ কো অপারেশনের উচ্চ পর্যায়ের কমিটিতে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। আন্তর্জাতিক পর্যায়ে ইউনিসেফ এক্সিকিউটিভ বোর্ডের সভাপতি ছিলেন। ৬৭তম ইউনাইটেড নেশন জেনারেল এসেম্বলিতে উপ-সভাপতি এবং সভাপতি (ভারপ্রাপ্ত) হিসেবে দায়িত্ব পালন করেন।

ইউনাইটেড নেশনে যোগদানের পূর্বে ড. মোমেন ইউএন’র পিস বিল্ডিং কমিশনের সভাপতি ছিলেন। তিনি ফ্রামইংহাম স্টেট ইউনিভার্সিটিতে বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন এবং অর্থনীতি বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৩ সালে সৌদি আরবের অর্থ মন্ত্রণালয়ের অধীনে অর্থনেতিক উপদেষ্টা হিসেবে কাজ করেন। ড. মোমেন ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার, দ্য সালেম স্টেট কলেজ, মেরিম্যাক কলেজ, ক্যামব্রিজ কলেজ, কেনেডি স্কুল অব গভর্নমেন্ট, হার্ভার্ড ইউনিভার্সিটি, ম্যানচেস্টার ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং নর্থইস্টার্ন ইউনিভার্সিটির ফ্যাকাল্টি মেম্বার ছিলেন।

১৯৭৮ সালে হার্ভার্ড ইউনিভার্সিটিতে ফোর্ড ফাউন্ডেশন এবং মেশন ফেলো হিসেবে উচ্চশিক্ষা নেয়ার আগে তিনি ওয়াশিংটন ডিসিতে ওয়ার্ল্ড ব্যাংকের উপদেষ্টা হিসেবে কাজ করেন। এছাড়া সময়ে সময়ে তিনি বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে নিয়োজিত ছিলেন।

ড. মোমেন একজন লেখক ও কলামিস্ট। তিনি ৪টি বই এবং ২৫০টির ওপর পেপার ও আর্টিকেল লিখেছেন। তিনি অর্থনীতি এবং ব্যবসা প্রশাসনে নর্থইস্টার্ন ইউনিভার্সিটি (বোস্টন) থেকে ডক্টরেট এবং হার্ভার্ড ইউনিভার্সিটি (ক্যামব্রিজ) থেকে পাবলিক এডমিনিস্ট্রেশন, পাবলিক পলিসি অ্যান্ড ইন্টারন্যাশনাল ইকোনোমিক্সে এমপিএ করেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং ডেভেলপমেন্ট ইকোনোমিক্সে বিএ ও এমএ করেন।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh