• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফের উৎপাদনে যাচ্ছে ২ ইউরিয়া কারখানা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ জানুয়ারি ২০১৭, ২১:০৪

যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ হয়ে যাওয়া ২টি কারখানা ফেব্রুয়ারিতে উৎপাদনে যাচ্ছে। কারখানা ২টি হলো চট্টগ্রাম ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরি লিমিটেড (সিইউএফএল) ও আশুগঞ্জ সার কারখানা। এই মুহূর্তে দেশে ইউরিয়ার মজুদ রয়েছে ৮ লাখ ১৩ হাজার ১৬৭ মেট্রিক টন।

শিল্প মন্ত্রণালয় সুত্রে এ তথ্য জানা যায়।

এর মধ্যে সিইউএফএল ৭ ফেব্রুয়ারি থেকে অ্যামোনিয়া এবং ১২ ফেব্রুয়ারি থেকে ইউরিয়া উৎপাদন শুরু করবে। ২০১৫ সালের ৩১ জানুয়ারি ইউরিয়া রিঅ্যাক্টরে যান্ত্রিক ত্রুটির কারণে এ কারখানায় উৎপাদন বন্ধ হয়ে যায়। ইতালিয়ান কোম্পানির মাধ্যমে মেরামত শেষে এটি চালু করা হচ্ছে। মেরামতকালে এতে সম্পূর্ণ নতুন কুলিং টাওয়ার প্রতিস্থাপন এবং ইউরিয়া রিঅ্যাক্টর রিলাইনিং করা হয়েছে। ফলে কারখানাটি দৈনিক দেড় হাজার মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন করতে পারবে।

এছাড়া গেলো বছর অক্টোবর মাসে যান্ত্রিক ক্রটির কারণে বন্ধ হয়ে যাওয়া আশুগঞ্জ সার কারখানা আসছে ৫ ফেব্রুয়ারি থেকে উৎপাদনে যাবে। এ কারখানা থেকেও প্রতিদিন দেড় হাজার মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন করা হবে।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) জানায়, জি-টু-জি পদ্ধতিতে কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে সার আমদানি করছে সরকার। মংলা বন্দরে একটি জাহাজ থেকে আমদানি করা সাড়ে ২৭ হাজার মেট্রিক টন ইউরিয়া সার খালাসের কাজ চলছে। এছাড়া আরো ৪২ হাজার মেট্রিক টন সার নিয়ে ২টি জাহাজ খালাসের অপেক্ষায় রয়েছে।

বিসিআইসি আরো জানায়, পাশাপাশি বর্তমানে বিসিআইসির সার কারখানাগুলোতে প্রতিদিন গড়ে ৫ হাজার মেট্রিক টন সার উৎপাদন হচ্ছে। সিইউএফএল এবং আশুগঞ্জ কারখানা উৎপাদনে গেলে দৈনিক আরো ৩ হাজার মেট্রিক টন ইউরিয়া যোগ হবে। জুন, ২০১৬ থেকে জানুয়ারি ২০১৭ পর্যন্ত ১৩ লাখ ৭৮ হাজার ৬৭০ মেট্রিক টন ইউরিয়া সার চাষি পর্যায়ে বিতরণ করা হয়েছে।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh