• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

মুদ্রানীতি বিনিয়োগবান্ধব হলেও ঘাটতিপূর্ণ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩১ জানুয়ারি ২০১৭, ১৭:৪৫ | আপডেট : ৩১ জানুয়ারি ২০১৭, ২০:০৬
দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি বেসরকারিখাতে বিনিয়োগবান্ধব হলেও ঘাটতি রয়েছে বলে মনে করছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। বেসরকারিখাতে ঋণের যোগান ১৬.৫ শতাংশের পরিবর্তে ১৭ শতাংশ করা হলে বিনিয়োগ সহায়ক হতো। বললেন সংগঠনটির সভাপতি আব্দুল মাতলুব আহমদ।

মঙ্গলবার মুদ্রানীতি ঘোষণা পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এসময়ে সংগঠনের নেতা ও সদস্যরা ছিলেন।

আব্দুল মাতলুব জানান, বাংলাদেশকে উচ্চ প্রবৃদ্ধির দেশে উন্নীত করতে জিডিপির ৪০ শতাংশের বেশি বিনিয়োগ নিশ্চিত করা দরকার। এছাড়া ব্যবসাবান্ধব করার জন্য ক্ষুদ্র ও মাঝারি খাতসহ সব ক্ষেত্রে সুদের হার ৯ শতাংশে নামিয়ে আনতে হবে। ২০১৬ সালের ৩০ জুনে নন পারফর্মিং খাতে ৬৩ হাজার ৩০০ কোটি টাকার ঋণ ছিল। যা বর্তমানে আরো বেড়েছে। এ হতাশাজনক পরিস্থিতি সমাধান করা জরুরি। নাহলে বিনিয়োগ গতি সঞ্চার করা সম্ভব হবে না।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টিতে সরকারের আন্তরিকতায় ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা সম্ভব হয়েছে। তবে টেকসই বিনিয়োগ ও শিল্পায়নের স্বার্থে ব্যবসা আরম্ভ, স্থাপনা নির্মাণ, অনুমোদন, বিদ্যুতপ্রাপ্তি, সহজ শর্তে ঋণ ইত্যাদি ক্ষেত্রে বেশি নজর দেয়া জরুরি। একইসঙ্গে অপ্রদর্শিত অর্থ বিদেশে পাচাররোধে পদক্ষেপ নেয়া দরকার।

এমসি/ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়