• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মুদ্রানীতিতে পুরাতন ঘোষণা নতুন মোড়কে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জানুয়ারি ২০১৭, ১৩:৪১

অভ্যন্তরীণ ও ব্যক্তিখাতের ঋণ প্রবৃদ্ধি অপরিবর্তিত রেখে ২০১৬-১৭ অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। এছাড়া জুন পর্যন্ত সরকারি খাতে ১৬ দশমিক ৫ শতাংশ এবং বেসরকারি খাতে ১৬ দশমিক ৪ শতাংশ ঋণ প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর আগে মুদ্রানীতিতেও ঋণপ্রবাহের লক্ষ্যমাত্রা একই ছিল।

রোববার বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স রুমে গভর্নর ফজলে কবির এ মুদ্রানীতি ঘোষণা করেন। ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, এস এম মনিরুজ্জামান ও বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা মো. আখতারুজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এটি গভর্নর ফজলে কবিরের দ্বিতীয় বার মুদ্রানীতি ঘোষণা।

গভর্নর বলেন, সাম্প্রতিক কালে সরকারের অর্থের ঘাটতি মেটাতে ব্যাংক থেকে ঋণ উত্তোলন হ্রাস ও ব্যক্তিখাতে অভ্যন্তরীণ ঋণ যোগান সুগম হয়েছে। তবে বাজার ভিত্তিক নয়; এমন সুদ হারে বিক্রিত সরকারি সঞ্চয় স্কিমগুলোর আওতায় ব্যাপক পরিমাণ সরকারি অর্থায়নের এ প্রবণতা দেশে বন্ড বাজার বিকাশের ওপর বিরূপ প্রভাব ফেলেছে।

তিনি বলেন, জুন পর্যন্ত পূর্ব নির্ধারিত ১৬ দশমিক ৫ এবং ১৬ দশমিক ৪ শতাংশে অপরিবর্তিত থাকবে। এর আগে মুদ্রানীতিতেও ঋণপ্রবাহের লক্ষ্যমাত্রা একই ছিল।

মূলত বাংলাদশে ব্যাংকের রুটিন কাজের মধ্যে মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ অন্যতম। প্রতিবছর দু’বার এই কাজটি বাংলাদশে ব্যাংক করে থাকে। একটি অর্থ বছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই মাসে এবং অন্যটি জানুয়ারি মাসে। সাধারণত মুদ্রার গতিবিধি প্রক্ষেপণ করে মুদ্রানীতি। মুদ্রানীতির অন্যতম কাজগুলো হল মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করা, ঋণের প্রক্ষেপণের মাধ্যমে সরকারি-বেসরকারি ঋণের যোগান ধার্য করা ও মুদ্রার প্রচলন নিয়ন্ত্রণ করা।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh