• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

সবজিবাজার স্থিতিশীল, মাছের দর বেশি

মিথুন চৌধুরী

  ১৩ জানুয়ারি ২০১৭, ১৬:৫১

রাজধানীর বাজারগুলোতে শীতকালীন সবজি সরবরাহ বেশি থাকলেও দাম না কমে স্থিতিশীলই রয়েছে সবজির বাজার। তবে মাছের বাজারে পর্যাপ্ত মাছ নেই বলে বেশি দর হাঁকছেন বিক্রেতারা। তাই অনেক ক্রেতাকে মাছ না কিনেই বাড়ি ফিরতে হয়।

শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, আকারভেদে প্রতি কেজি রুই মাছ ৩শ’ টাকা থেকে ৪শ’ ৫০ টাকা; যা গেলো সপ্তাহে ছিল ২শ থেকে ৩শ টাকা, সরপুটি ৩শ ৫০ টাকা থেকে ৪শ ৫০ টাকা; যা গেলো সপ্তাহে ছিল ২শ ৫০ থেকে ৩শ টাকা, কাতলা ৪শ টাকা থেকে ৪শ ৫০ টাকা; যা গেলো সপ্তাহে ছিল ৩শ থেকে ৩শ ৫০ টাকা, তেলাপিয়া ১শ ৪০ থেকে ১শ ৮০ টাকা; যা গেলো সপ্তাহে ছিল ১শ থেকে ১শ ৩০ টাকা, সিলভার কার্প ১শ ৫০ টাকা থেকে ২শ টাকা; যা গেলো সপ্তাহে ছিল ১শ থেকে ১শ ৫০ টাকা, চাষের কৈ ২শ থেকে ২শ ৫০ টাকা, যা গেলো সপ্তাহে ছিল ১শ ৫০ থেকে ২শ টাকা।

এছাড়া, পাঙ্গাস প্রতিকেজি ১শ ৫০ থেকে ১শ ৮০ টাকা; যা গেল সপ্তাহে ছিল ১শ থেকে ১শ ২০ টাকা। টেংরা ৬০০ টাকা; মাগুর ৬০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রকারভেদে চিংড়ি ৪০০ থেকে ৮০০ টাকা; ইলিশ কেজি প্রতি (মাঝারি) ১২০০ টাকা এবং দেড় কেজি ওজনের প্রতিটি বিক্রি হচ্ছে ২০০০ টাকা থেকে ২২০০ টাকা।

এদিকে, স্থিতিশীল রয়েছে কাঁচাবাজার। প্রতিকেজি কাঁচা মরিচ ৫০ টাকা, কালো বেগুন ৪০ থেকে ৫০ টাকা, সাদা বেগুন ৬০ টাকা, প্রতি কেজি শিম ৩০-৪০ টাকা, টেমেটো ৪০ টাকা, গাজর ৩০ টাকা, ঢেঁড়স ৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি কেজি ঝিঙ্গা ৮০ টাকা, করলা ৫০ টাকা, কাকরোল ৪০ টাকা, শশা ৩০ টাকা, কচুমুখী ৬০ টাকা, আলু ২৫ টাকা এবং পেঁপে ১৫ টাকা থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে।

প্রতি কেজি মূলা ২০ টাকা, চাল কুমড়া ১৫ টাকা, কচুর লতি ৬০ টাকা, পটল ৪০ টাকা, শালগম ৩০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিটি ফুলকপি ৪০ টাকা, বাঁধাকপি ৩০ টাকা; লেবু হালি প্রতি ১৫ টাকা; আটিপ্রতি পালং শাক ১৫ টাকা, লালশাক ১৫ টাকা, পুঁইশাক ২০ টাকা এবং লাউশাক ২০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, কেজিপ্রতি দেশি মসুর ডাল (দেশি) ১১৫ টাকা, ভারতীয় মসুর ডাল ১০০ টাকা, মুগ ডাল (দেশি) ১১০ টাকা, ভারতীয় মুগ ডাল ৯৫ টাকা, মাসকলাই ১৩০ টাকা এবং ছোলা ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ৯৫ থেকে ১০২ টাকা এবং খোলা সয়াবিন তেল কেজিপ্রতি ৮০-৯০ টাকায় বিক্রি হচ্ছে। মানভেদে দেশি পেঁয়াজ কেজি প্রতি ৩০ টাকা, ভারতীয় পেঁয়াজ ২৫ টাকা, দেশি রসুন ২১০ টাকা এবং চীনা রসুন ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি আদা ১৫০ টাকা, চীনা আদা ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৬০ টাকা; লেয়ার মুরগি প্রতি কেজি ১৮০ টাকা; দেশি মুরগি প্রতি কেজি ৪০০ টাকা; পাকিস্তানি লাল মুরগি কেজিপ্রতি ২৫০-২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতি কেজি গরুর মাংস ৪৫০ টাকা এবং খাসির মাংস ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে চালের দাম কিছুটা বেড়েছে। সব চাল প্রতি কেজিতে প্রায় ১ থেকে ২ টাকা করে বেড়েছে। স্বর্ণা চাল ৪০ টাকা; পারিজা চাল ৪১ টাকা; মিনিকেট ভালো ৫২ টাকা; মিনিকেট নরমল ৪৮ টাকা; বিআর আটাশ চাল ৪২-৪৪ টাকা; নাজিরশাইল চাল ৪৮-৫৬ টাকা; বাসমতি চাল ৫৬ টাকা; কাটারিভোগ চাল ৭৪-৭৬ টাকা; হাস্কি নাজির চাল ৪০ টাকা এবং পোলাও চাল ১০০ (পুরাতন), নতুন ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এমসি/এসজেড

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh