• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রোববার পর্দা উঠছে বাণিজ্য মেলার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ ডিসেম্বর ২০১৬, ২২:০৯


রোববার শুরু হচ্ছে মাসব্যাপী ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০১৭। বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলা উদ্বোধন করবেন। জানালেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শনিবার বিকেলে সংবাদ সম্মেলনে মেলার বিভিন্ন দিক তুলে ধরেন বাণিজ্যমন্ত্রী।তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে মেলাটি আয়োজন করে আসছে। দেশের সবচেয়ে বড় এ আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাধ্যমে দেশি-বিদেশি পণ্যের সঙ্গে ভোক্তাদের পরিচিত হবার সুযোগ বাড়ে। সুষ্ঠু প্রতিযোগিতার মাধ্যমে উৎপাদকদের মানসম্মত পণ্য উৎপাদনে উৎসাহ জোগায় এবং নতুন নতুন শিল্প স্থাপনে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।এবার বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ২০১৩-১৪ অর্থবছরের জাতীয় রপ্তানি ট্রফি বিতরণ করা হবে।

গেলো ১ নভেম্বর থেকে মেলার মাঠ প্রস্তুতের কাজ শুরু হয়। পিডব্লিউডি, পিডিবিসহ অন্যান্য কয়েকটি প্রতিষ্ঠান কাজে অংশ নেয়। কয়েক বছরের তুলনায় এবার আগেই মেলার প্রস্তুতি শেষ হলো। মূল ফটকটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের আদলে তৈরি করা হয়েছে।

ইপিবি সুত্র জানায়, এবারের মেলায় ২১টি দেশ অংশ নিচ্ছে। দেশগুলো হচ্ছে- ভারত, পাকিস্তান, চীন, অস্ট্রেলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, নেপাল, জাপান, মরক্কো, ভুটান, আরব আমিরাত, মরিশাস ও ঘানা । এছাড়া গেলো মেলার চেয়ে এবারের মেলায় ৭টি স্টল বাড়ানো হয়েছে। এবার সব ক্যাটাগরির প্যাভিলিয়ন, সাধারণ স্টল, বিদেশি প্রতিষ্ঠানের প্যাভিলিয়নসহ ৫৬০টি প্রতিষ্ঠান নিজস্ব পণ্য নিয়ে অংশ নেবে। যা ২০১৬ সালে ছিল ৫৩৬টি।


এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh