• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আবাসন মেলা

বিক্রি নয় প্রচারেই খুশি ব্যবসায়ীরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ ডিসেম্বর ২০১৬, ১২:৩৩

জমে উঠেছে রিহ্যাব মেলা। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়ছে ক্রেতা সমাগম।

টানা তিনদিন সরকারি ছুটি থাকায় ব্যবসায়ীরাও বেশ খুশি। বলছেন তারা, মেলায় প্লট বা ফ্ল্যাট বুকিং তেমন হয় না, তবে কোম্পানির প্রচার হয়।

একটি প্লট বা ফ্ল্যাট কেনার সিদ্ধান্ত নিতে সময় লাগে। এ কারণে মেলায় আগ্রহী ক্রেতারা প্রকল্প দেখেন, ভালো লাগলে পরে ওইসব কোম্পানির প্লট বা ফ্ল্যাট কেনেন।

দেশের ছোট বড় আবাসন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠান মিলিয়ে এবারের মেলায় ১৭৫টি স্টল রয়েছে।

শুক্রবার ছুটির দিনে দিনভর মেলায় দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। দর্শনার্থীরা বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন। পছন্দের কোম্পানির ঠিকানা সংগ্রহ করেন অনেকেই। ধারণা নেন বিভিন্ন প্রকল্পের অবস্থা এবং মূল্য সম্পর্কে।

এবার খোলামেলা পরিবেশে দর্শক-ক্রেতারা বেশি করে যাচাই-বাছাই করার সুযোগ পেয়েছেন। ছোট-বড় সব ডেভেলপারই ক্রেতাদের কাছ থেকে সাড়া পাচ্ছেন। ক্রেতা আকৃষ্ট করতে এবার রিয়েল এস্টেট প্রতিষ্ঠানগুলো বিভিন্ন হারে মূল্যছাড় দিয়েছে। অনেক প্রতিষ্ঠান নানা ধরনের উপহারও দিয়েছে। মেলায় ক্রেতা-গ্রাহকদের ঋণসুবিধা দিতে গৃহায়ণ খাতে ঋণ প্রদানকারী আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংক অংশ নেয়ায় ক্রেতাদের জন্য বাড়তি সুবিধা হয়েছে।

এবারের মেলায় প্রতিদিন রাত ৯টায় এন্ট্রি টিকিটের ওপর ‌র‌্যাফেল ড্র হচ্ছে। প্রথম দিনের ড্র’তে ছয় বিজয়ীর মাঝে শুক্রবার পুরস্কার তুলে দেন ফেয়ার স্ট্যান্ডিং কমিটি চেয়ারম্যান মো. শাকিল কামাল চৌধুরী। প্রথম পুরস্কার একটি এলইডি টিভি, দ্বিতীয় পুরস্কার ডিপ ফ্রিজ, তৃতীয় পুরস্কার মোবাইল, চতুর্থ পুরস্কার ট্যাব, পঞ্চম পুরস্কার একটি ইলেকট্রিক ওভেন এবং বিশেষ পুরস্কার-কক্সবাজারে হোটেল কক্সটুডে’তে দুই রাত তিন দিন থাকার ব্যবস্থা।

মেলার আয়োজক প্রতিষ্ঠান রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) নেতারা আশা করছেন, মেলার মাধ্যমে আবাসন খাত কিছুটা হলেও ঘুরে দাঁড়াবে। তবে পুরোপুরি ঘুরে দাঁড়াতে সরকারের আন্তরিকতা বিশেষভাবে দরকার মনে করেন তারা।

কথা হয় জাপান গার্ডেন সিটির সহকারী পরিচালক খন্দকার তুহিনের সঙ্গে। তিনি জানান, আবাসন খাতের মন্দাবস্থার মধ্যেও জাপান গার্ডেন সিটির ব্যবসা মোটামুটি ভালো। কেননা মানুষের কাছে জাপান গার্ডেন সিটির একটি ইতিবাচক ইমেজ রয়েছে। আর আবাসন ব্যবসায়ের মূল সম্পদ হচ্ছে ইমেজ।

কলাবাগান থেকে বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়েকে নিয়ে মেলায় আসেন সুস্মিতা চৌধুরী। তিনি বলেন, উত্তরা এলাকায় একটি ফ্ল্যাট কিনতে চাই। কোন কোন কোম্পানির ওই এলাকায় রেডি ফ্ল্যাট আছে। ঘুরে ঘুরে দেখছি। পরে পারিবারিকভাবে সিদ্ধান্ত নিয়ে ফ্ল্যাট বুকিং দেবো।

বুধবার শুরু হওয়া ৫ দিনব্যাপী রিহ্যাব ফেয়ার চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত। এবারের মেলার কো-স্পন্সর ২৪টি প্রতিষ্ঠান। মেলা চলছে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত।

এমসি/ এসজেড

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh