• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইন্ধনের অভিযোগে ১২১ শ্রমিক বরখাস্ত

আরটিভি অনলাইন রিপোর্ট, নারায়ণগঞ্জ

  ২১ ডিসেম্বর ২০১৬, ১৭:৩৪

শ্রমিক অসন্তোষের ঘটনায় ইন্ধনের অভিযোগে ১২১ শ্রমিককে সাময়িক বরখাস্ত ও মামলা করেছে দু’টি প্রতিষ্ঠান। পরে একটি মামলায় দু’জনকে গ্রেপ্তার করে পুলিশ। যদিও এ বিষয়ে আশুলিয়া থানার ওসি আব্দুল মোতাবেল মিয়া কোনো মন্তব্য করতে রাজি হননি।

জানা গেছে, উইন্ডি গ্রুপ তাদের ১২১ শ্রমিককে সামায়িক বরখাস্ত ও একটি মামলা দায়ের করেছে। এছাড়া ‘ফাউনটেন গার্মেন্টস’ নামে অপর একটি পোশাক কারখানা ১৮ শ্রমিকের নামে মামলা দায়ের করে।

সকালে উইন্ডি অ্যাপারেলস ছাটাইকৃত শ্রমিকদের তালিকা মূল ফটকে ঝুঁলিয়ে রাখে। এ বিষয়ে উইন্ডি গ্রুপের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারাও কোনো কথা বলতে রাজি হননি।

এদিকে গেলো ১২ ডিসেম্বর আশুলিয়ার বাইপাইপাইল-আব্দুল্লাপুর সড়কের ৬ তলা এলাকার উইন্ডি অ্যাপারেলসের শ্রমিকরা প্রতিদিনের মতোই কারখানায় প্রবেশ করে। পরে তারা বেতন বৃদ্ধির দাবিতে উৎপাদন বন্ধ রেখে কারখানার ভিতরে বিক্ষোভ শুরু করে। দুপুরের দিকে কারখানাটিতে সাধারণ ছুটি ঘোষণা করে মালিকপক্ষ। এ ঘটনায় বিক্ষোভকারী শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে মূল ফটক লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে শিল্প পুলিশের সদস্যরা শ্রমিকদেরকে ধাওয়া দিলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনায় বেশ কয়েকজন শ্রমিক আহত হয়। পরে এ অসন্তোষ ছড়িয়ে পড়ে পুরো আশুলিয়ার অন্য কারখানাগুলোতেও।

সেই অসন্তোষ ঠেকাতে গেলো মঙ্গলবার বিজিএমইএ আশুলিয়ার ৫৫ কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। এ নিয়ে আশুলিয়ায় শ্রমিকদের মাঝে নিরব ক্ষোভ জন্ম নিয়েছে। তাই অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশের তৎপরতার পাশাপাশি আশুলিয়ায় ১৫ প্লাটুন বিজিবি, র‌্যাব মোতায়েন করা হয়েছে।

এমসি/ এস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh