• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

অাশুলিয়ায় ৫৫ পোশাক কারখানা বন্ধ

অনলাইন ডেস্ক
  ২০ ডিসেম্বর ২০১৬, ১৮:৪২

শ্রমিক অসোন্তষ ঠেকাতে আশুলিয়ার ৫৫ পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করলো বিজিএমইএ। পাশাপাশি বাংলাদেশ শ্রম আইনের ১৩(১) ধারা অনুসারে কারখানায় কাজ না করলে শ্রমিকরা বেতন পাবে না। বললেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান।

পোশাক শিল্প শ্রম পরিস্থিতি বিষয়ক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন পোশাক খাতের নেতারা।

বিজিএমই সভাপতি বলেন, বৈশ্বিক ও আর্থিক-দ্বিমুখি চাপের মধ্যে সংগ্রাম করছে পোশাক শিল্প। এ শিল্পকে ধ্বংস করতে বহিরাগতরা উস্কানি দিয়ে শান্ত শ্রমিকদের অশান্ত করছে। এ মুহূর্তে নতুন মজুরি কাঠামো গঠনের যৌক্তিকতা নেই।

তিনি বলেন, শ্রম আইন অনুযায়ী ৫ বছর পর পর মজুরি কমিশন গঠনের বিধান রয়েছে। সবশেষ সবচে’ কম মজুরি ঘোষণার পর তিন বছর পার হয়েছে। আরো দু’বছর পর মজুরি কমিশন গঠন করা যেতে পারে। তাছাড়া সরকার অথবা কোনো কারখানাকে এ দাবির বিষয়ে লিখিত প্রস্তাবনা দেয়নি শ্রমিকরা।

মজুরি বাড়ানোর পাশাপাশি নানা অজুহাতে শ্রমিক ছাঁটাই বন্ধ, কোনো কারণে ছাঁটাই হলে নিয়মানুযায়ী প্রাপ্য পরিশোধ এবং ছুটিকালীন বেতন বহাল দাবিতে গেলো সোমবার থেকে আন্দোলন শুরু করে ওই এলাকার তৈরি পোশাক শ্রমিকরা।

এ প্রেক্ষিতে ৩ বছরে সাভারের আশুলিয়া এলাকায় কোনো বাড়িভাড়া বাড়ানো হবে না জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ওই এলাকার কোনো মালিক বাড়িভাড়া বাড়ালে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে আইন-শৃঙ্খলাবাহিনী।

এমসি/ এসজেড

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh