• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

৫শ’ কোটি ডলারের সভেরিন বন্ড ছাড়ছে সরকার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ ডিসেম্বর ২০১৬, ১৮:২৬

পদ্মাসেতুর মতো মেগা প্রকল্পে ব্যয় করতে ৫০০ কোটি ডলারের সভেরিন বন্ড ইস্যু করছে সরকার। শিগগিরই বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে এ বন্ড ছাড়া হবে। বললেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সচিবালয়ে এ সংক্রান্ত প্রতিবেদন অর্থমন্ত্রীর কাছে জমা দেন। এরপর অর্থমন্ত্রী সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

মন্ত্রী বলেন, আসছে মাসে মন্ত্রিসভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। বাংলাদেশ ব্যাংকে বর্তমানে প্রায় ৩৯ বিলিয়ন ডালারের রিজার্ভ রয়েছে। সেখান থেকে এ বন্ড ছাড়া হবে। তবে বন্ডের সুদের হার কতো হবে তা এখনই বলা যাচ্ছে না। আমরা চাই, রিজার্ভের অর্থ ফেলে না রেখে উন্নয়নমূলক কাজে লাগাতে।

তিনি বলেন, এ বন্ড ছাড়তে আলাদা আইন করতে হবে। আসছে মাসেই বিষয়টি অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ সভায় তোলা হবে। এ ফান্ড সর্বোচ্চ ৫ বিলিয়ন ডলারের হতে পারে। তবে শুরু হবে ২ বিলিয়ন ডলার দিয়ে। এ ফান্ড ম্যানেজমেন্ট করতে অর্থ মন্ত্রণালয়ের অধীনে আলাদা ম্যানেজমেন্ট বিভাগ থাকবে।

সভেরিন বন্ড একটি বিশেষ ধরনের বন্ড, যা আন্তর্জাতিক পুঁজিবাজারে বিক্রি হয়। সাধারণত দেশের বাণিজ্য ঘাটতি মেটাতে এ ধরনের বন্ড ইস্যু করা হয়। সরকারি বন্ডের সঙ্গে এর পার্থক্য হলো- সরকারি বন্ড দেশের অভ্যন্তরে টাকায় কেনাবেচা হয়। আর সভেরিন বন্ড বৈদেশিক মুদ্রায় আন্তর্জাতিক বাজারে কেনাবেচা হয়। কোনো ব্যক্তি, গোষ্ঠী, দেশ ও আন্তর্জাতিক ইনভেস্টমেন্ট ব্যাংক এটি কিনতে পারেন।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh