• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

দাম কমেছে ডালের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ ডিসেম্বর ২০১৬, ১৫:৪৪

দেশের বাজারে কমেছে সব ধরনের ডালের দাম। তবে বছরের বেশির ভাগ সময়ই ডালের বাজার ছিল ঊর্ধ্বমুখি। নভেম্বরের মাঝামাঝি থেকেই শুরু হয় দাম কমা। বেশি কমে ডিসেম্বরের শুরুর দিকে।

ব্যবসায়ীদের দেয়া তথ্যমতে, পাইকারি বাজারে সোমবার সাদা মটর বিক্রি হয়েছে প্রতি কেজি ২৭ টাকায়। ১৫ দিন আগে এর দাম ছিল ৩৫ থেকে ৩৭ টাকা। একইভাবে দু’সপ্তাহ আগে কেজিপ্রতি মটর ডাল ৪০ টাকায় বিক্রি হলেও এখন ৩০ থেকে ৩২ টাকা। অর্থাৎ এ সময়ের ব্যবধানে দু’ধরনের ডালের দাম কমেছে কেজিতে ১০ টাকা।

ডালজাতীয় পণ্যের মধ্যে সবচেয়ে বেশি কমেছে মাশকলাইয়ের দাম। ১৫ দিনে পাইকারি বাজারে এ ডালের দাম কমেছে কেজিতে ৫ টাকা। সোমবার মাশকলাই বিক্রি হয়েছে প্রতি কেজি ১০০ থেকে ১০৫ টাকায়। নভেম্বরের শেষ সপ্তাহে বিক্রি হয়েছিল ১০৮ থেকে ১১০ টাকায়।

একই সময়ে কেজিতে ৫ থেকে ৭ টাকা পর্যন্ত কমেছে মুগ ডালের দাম। গেলো দু’সপ্তাহে বাজারে মানভেদে মুগ ডাল বিক্রি হয়েছে প্রতি কেজি ১০০ টাকায়। সোমবার ৮৫ থেকে ৯৩ টাকায় বিক্রি হয় বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

তাছাড়া ১৫ দিনে ছোলার দামও মণপ্রতি প্রায় ২০০ টাকা কমেছে। নভেম্বরের শেষের দিকে বাজারে মানভেদে অস্ট্রেলিয়ার ছোলা বিক্রি হয়েছিল প্রতিমণ ৩ হাজার টাকায়। আর সোমবার একই পরিমাণ পণ্য মানভেদে ২ হাজার ৮০০ থেকে ৩ হাজার টাকায় বিক্রি হয়।

এদিকে এক সপ্তাহে খেসারি ডালের দাম কমেছে মণে ৪০ থেকে ৫০ টাকা। গেলো সপ্তাহে এ ডাল বিক্রি হয়েছিল প্রতিমণ ২ হাজার ৭৫০ টাকায়। সোমবার বিক্রি হয় ২ হাজার ৬৮০ থেকে ২ হাজার ৭০০ টাকায়।

বর্তমানে পাইকারি বাজারে মানভেদে দেশি মসুর ডাল বিক্রি হচ্ছে প্রতিকেজি ১৩৫ থেকে ১৪০ টাকায়। সোমবার মানভেদে অস্ট্রেলিয়ার মসুর বিক্রি হয়েছে কেজিপ্রতি ৭৮ থেকে ৮৫ টাকায়, যা এক মাস আগে ৯০ থেকে ৯৮ টাকায় বিক্রি হতো। এক মাসে কানাডার মসুরেও কেজিতে প্রায় ৮ থেকে ১০ টাকা দাম কমেছে। নভেম্বরের শুরুর দিকে পাইকারিতে কানাডার মসুর ডাল বিক্রি হয়েছিল প্রতি কেজি ৮৮ থেকে ৯৫ টাকায়। বর্তমানে তা ৭৫ থেকে ৮৩ টাকায় বিক্রি হচ্ছে।

এমসি/ এস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh