• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

শুকনো মৌসুমেই কাজ শেষের তাগিদ

নাজিব ফরায়েজী

  ০৮ ডিসেম্বর ২০১৬, ২০:১১

শুকনো মৌসুমের মধ্যেই সড়কের কাজ শেষ করতে প্রকল্প কর্মকর্তাদের নির্দেশ দিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। জানুয়ারিতে সড়কে টোল নীতিমালা কার্যকরের কথাও জানান তিনি। এদিকে পায়রা বন্দরের উন্নয়নে চীনের দু’কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে সরকার। আর সব বাধা দূরের আশ্বাস দিয়ে ইউরোপের ব্যবসায়ীদের বিনিয়োগের আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

নিজ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের অগ্রগতির খোঁজ নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। এতে আসছে বর্ষা মৌসুমের আগে সব সড়কের কাজ শেষ করার নির্দেশ দেন। এছাড়াও আসছে ১ মাসের মধ্যে মহাসড়কে এক্সেল লোড কন্ট্রোল স্টেশন বসানের হবে বলে জানান ওবায়দুল কাদের।

তিনি জানান, এয়ারপোর্ট থেকে কমলাপুর পর্যন্ত ৩ বিলিয়ন ডলার ব্যয়ে জাইকার অর্থায়নে ৩৭ কিলোমিটার মেট্রোরেল নির্মাণের চুক্তি সই’র প্রাথমিক কাজ শেষ করতে ৮ জানুয়ারি সংস্থাটির উচ্চ পর্যায়ের দল ঢাকায় আসবে। এছাড়া ভাটারা থেকে গুলশান ও মিরপুর ১৪ হয়ে মিরপুর ১ নম্বর পর্যন্ত জাইকা ও এডিবির অর্থায়নে ২১ কিলোমিটার মেট্রোরেল নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলছে বলে জানান মন্ত্রী।

এদিকে, ২০২৩ সালের মধ্যে পায়রা বন্দরকে অধুনিক বন্দর হিসেবে গড়ে তুলতে বন্দরের অবকাঠামো নির্মাণ, তীর রক্ষাবাঁধ, অবাসন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে স্থাপনা নির্মাণের জন্য পায়রা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে চীনের দু’কোম্পানির সমঝোতা স্মারক সই হয়েছে। নৌ-মন্ত্রনালয়ে এমওইউ সই হয়।

অন্যদিকে, বাণিজ্য মন্ত্রণালয়ে বাংলাদেশে ব্যবসার পরিবেশ নিয়ে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশ বিজনেস কাউন্সিলের নেতাদের সঙ্গে সংলাপ হয়। এতে বাংলাদেশে ব্যবসার উন্নয়নে সচ্ছতা, সহজীকরণ, সমন্বয়, বাস্তবায়ন ও বৈষম্য দূরীকরণ -৫ সমস্যা সমাধানের তাগিদ দেন সংগঠনটির নেতারা। জবাবে বাণিজ্যমন্ত্রী সব বাধা দূরে আশ্বাস দিয়ে বাংলাদেশে বিনিয়োগ করতে ইউরোপের ব্যবসায়ীদের প্রতি আহবান জানান।

হলি আর্টিজানের ঘটনার পর দেখা দেয় নিরাপত্তার সংকট। তা এখন পুরোপুরি কেটে গেছে বলেও বিদেশি ব্যবসায়ীদের আশ্বস্ত করেন তোফায়েল আহমেদ।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh