• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাণিজ্য ঘাটতি ছাড়ালো ২ বিলিয়ন ডলার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ অক্টোবর ২০১৮, ১২:২৪

চলতি অর্থবছরের শুরুতেও পণ্য বাণিজ্যে বড় ধরনের ঘাটতি দেখা দিয়েছে। দেশে রপ্তানির তুলনায় আমদানি বেশিহারে বাড়তে থাকায় এই ঘাটতি তৈরি হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, দেশে এখন বড় বড় প্রকল্পের কাজ চলছে। আর সেকারণে আমদানি বেশি হচ্ছে। রপ্তানির চেয়ে আমদানি বেশি হওয়ায় ক্রমাগতভাবে এই বাণিজ্য ঘাটতি বাড়ছে। তবে রপ্তানির পরিমাণ বৃদ্ধি করা গেলে বাণিজ্য ঘাটতির পরিমাণ কমে আসবে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগাস্ট’১৮) বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ২০০ কোটি (২ বিলিয়ন) ডলার ছাড়িয়েছে। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ২০ শতাংশ বেশি। গত বছরের এই সময়ে ঘাটতির পরিমাণ ছিল প্রায় ১৭৭ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংক জুলাই ও অগাস্ট মাসের বাণিজ্য ঘাটতির যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, জুলাই-আগস্ট মাসে বাংলাদেশের পণ্য বাণিজ্যে সামগ্রিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২১০ কোটি ৭০ লাখ ডলার।

এই দুই মাসে ৮৮২ কোটি (৮.৮২ বিলিয়ন) ডলার মূল্যের পণ্য আমদানি হয়। আগের বছরের একই সময়ের চেয়ে যা বেড়েছে ৫.৬৬ শতাংশ।

অন্যদিকে রপ্তানি হয়েছে ৬৭২ কোটি ডলার মূল্যে পণ্য। যা আগের বছরের একই সময়ের চেয়ে ২ শতাংশ বেশি।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, বেশ কয়েকটি কারণে দেশে আমদানির পরিমাণ বেড়েছে। সরকারে নেয়া মেগা প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য নানা পণ্য আমদানি করতে হচ্ছে। এছাড়া নতুন করে এলএনজি গ্যাস আমদানি শুরু হয়েছে। এসব কারণে আমদানির পরিমাণ অনেক বেড়ে গেছে।

অর্থনীতির গবেষক ড. আহসান মনসুর মনে করেন, বিভিন্ন বড় প্রকল্পের সরঞ্জাম আমদানি বাণিজ্য ঘাটতি বাড়িয়ে দিচ্ছে। এছাড়া বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণেও বাণিজ্য ঘাটতি বাড়ছে।

স্বাভাবিকভাবে আমদানি বাড়াকে অর্থনীতির জন্য ইতিবাচক বলে মনে করছেন অর্থনীতিবিদরা। তবে তারা রপ্তানির কথাও বলছেন।

সম্প্রতি বিশ্বব্যাংকের অর্থনীতিবিদরা বলেন, রপ্তানিতে বাংলাদেশকে শুধু পোশাকের ওপর নির্ভর করলে হবে না। পোশাকবহির্ভূত পণ্য রপ্তানি বাড়াতে হবে।

তবে আমদানির নামে অর্থ পাচার হচ্ছে কিনা? সে বিষয়েও সরকারকে সতর্ক থাকার পরামর্শ দেন তারা।

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাজেকে পণ্যবাহী মাহেন্দ্র খাদে, চালক নিহত
এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিলের বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠন
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
স্পেনে বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল
X
Fresh