• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

২০১৯ সালে আলিবাবা ছেড়ে দিচ্ছেন জ্যাক মা

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১০ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৭ | আপডেট : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১২:২৬
চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা অবশেষে স্পষ্ট করেছেন তিনি আগামী এক বছরের মধ্যে তার পদ থেকে অবসর নিচ্ছেন। খবর বিবিসির।

আলিবাবার গ্রাহক ও হোল্ডারদের কাছে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

এর মাধ্যমে গেলো সপ্তাহে তার পদ থেকে সরে দাঁড়ানো বা অবস্থান নিয়ে যে খবরাবর বেরিয়েছিল, তার ইতি ঘটলো।

জ্যাক মা চীনের শীর্ষ ধনকুবেরদের একজন। তিনি তার অবশিষ্ট বর্তমান প্রধান নির্বাহী পদে থাকা ড্যানিয়েল ঝ্যাঁর কাছে হস্তান্তর করবেন।

বিশ্বে বর্তমানে যেসব কোম্পানি সবচেয়ে দামি, তার মধ্যে আলিবাবা অন্যতম। গত বছরের কোম্পানিটির শেয়ারের মূল্য প্রায় দ্বিগুণ হয়েছে।

জ্যাক মার এ ঘোষণার মধ্য দিয়ে এক বছর পর অর্থাৎ আগামী ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর আলিবাবার নির্বাহী চেয়ারম্যান হিসেবে অধিষ্ঠিত হবেন ড্যানিয়েল ঝ্যাঁ।

সাবেক ইংরেজি শিক্ষক জ্যাক মা ১৯৯৯ সালে আলিবাবা প্রতিষ্ঠা করেন। বর্তমানে তাঁকে চীনের সবচেয়ে ধনী ব্যক্তি বলে মনে করা হয়। ফোর্বসের তথ্য অনুযায়ী, তাঁর মোট সম্পদের পরিমাণ ৩ হাজার ৬৬০ কোটি মার্কিন ডলার। চীনের হ্যাংঝোতে ই-কমার্স মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করা আলিবাবা পরে অন্য ব্যবসাক্ষেত্রে সফল হয়। ২০১৩ সালে প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে সরে দাঁড়ান জ্যাক মা এবং জ্যাক মা ফাউন্ডেশনের অধীনে নানা দাতব্য কাজে সময় দিতে থাকেন।

গত সপ্তাহে নিউইয়র্ক টাইমসকে এক সাক্ষাৎকারে আলিবাবা থেকে সরে দাঁড়ানোর কথা বলেন জ্যাক মা। অবশ্য ৮ সেপ্টেম্বর আলিবাবার মালিকানাধীন সাউথ চায়না মর্নিং পোস্টে আলিবাবার এক মুখপাত্র টাইমসের প্রতিবেদনটিকে সঠিক নয় বলে দাবি করেন।

বিদায়ী চিঠির শেষে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা বলেছেন, ‘আমার প্রতিশ্রুতি, আলিবাবা কখনো জ্যাক মার জন্য ছিল না, কিন্তু জ্যাক মা চিরকাল আলিবাবার জন্য থাকবে।’

আরও পড়ুন :

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়