চীনা কোম্পানির কাছে ডিএসইর ৯৪৬ কোটি টাকার শেয়ার হস্তান্তর

প্রকাশ | ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩৭ | আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৯

আরটিভি অনলাইন রিপোর্ট

কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের দুই প্রতিষ্ঠান শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের কাছে প্রায় ৯৪৬ কোটি টাকার শেয়ার হস্তান্তর করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

আজ মঙ্গলবার রাজধানীর এক হোটেলে আনুষ্ঠানিকভাবে কনসোর্টিয়াম দুটির কাছে এই শেয়ার হস্তান্তর হয়। এর আগের দিন সোমবার চীনা কোম্পানি দুটি ডিএসইর ব্যাংক হিসাবে টাকা জমা করে।

এসময় উভয় পক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ডিএসইর কর্মকর্তারা জানান, ডিএসইর শেয়ার পেতে ডিএসইর ব্যাংক অ্যাকাউন্টে অর্থ পরিশোধ করেছে চীনা কনসোর্টিয়াম শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ। ডিএসইর ১৮০ কোটি শেয়ারের মধ্য থেকে ৪৫ কোটি শেয়ারের জন্য প্রতিটি ২১ টাকা দরে প্রায় ৯৪৬ কোটি টাকা দিয়েছে।

এর মাধ্যমে চীনা কনসোর্টিয়ামের পক্ষে ডিএসই পরিচালনা পর্ষদে সিট দখল করলেন শেনজেন স্টক এক্সচেঞ্জের আইটি ম্যানেজমেন্ট বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল জি ওয়েনহাই।

অর্থ পরিশোধ এবং ডিএসইর শেয়ার নিতে চীনা কনসোর্টিয়ামের ১১ সদস্যের এক প্রতিনিধি দল ঢাকায় এসেছে। এজন্য গত ২৬ আগস্ট বাংলাদেশ ব্যাংক চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামকে নিটা অ্যাকাউন্ট (বিদেশ থেকে পাঠানো অর্থ টাকায় রূপান্তরের বিশেষ ব্যাংক অ্যাকাউন্ট) খোলার অনুমতি দেয়। বাংলাদেশ ব্যাংকের এ অনুমতির বিষয়টি পরের দিন ২৭ আগস্ট ডিএসই থেকে জোটটিকে জানিয়ে দেয়।

এর আগে গত ১৪ মে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চীনের দুই পুঁজিবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসইর চুক্তি সম্পন্ন হয়।

এর আগে ৩ মে চীনা কনসোর্টিয়ামকে চূড়ান্ত অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আরও পড়ুন : 

এসআর