ভারতে মোবাইল ফোনে ঋণ দেবে গুগল

প্রকাশ | ২৯ আগস্ট ২০১৮, ১৮:৪৪ | আপডেট: ২৯ আগস্ট ২০১৮, ১৯:১৪

আরটিভি অনলাইন ডেস্ক

ভারতে প্রথমবারের মতো মোবাইল ফোনের মাধ্যমে ঋণ কার্যক্রম সেবা চালু করতে যাচ্ছে গুগল। যদিও ভারতে পেটিএম, ফোনপে ও এয়ারেটল বাংকিং কার্যক্রম পরিচালনা করছে, কিন্তু ঋণ দেয়ার কোনো কার্যক্রম তাদের নেই।

এটি ভারতে মোবাইল পেমেন্ট ব্যাংকের ক্রমবর্ধমান ব্যবসায় নতুন এক মাত্রা যোগ করতে যাচ্ছে। এজন্য গুগল ভারতের চারটি ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। এই সেবা চালু হলে কোনো ফরম পূরণ না করেই অ্যাপ ব্যবহার করে মাত্র কয়েক সেকেন্ডের মাধ্যমে ঋণ পাবে।

বিবিসির খবরে আরও বলা হয়, গুগল তার এই সেবা ভারতেই প্রথম চালু করতে যাচ্ছে। এর আগে বিশ্বে কোথাও তারা এই কার্যক্রম শুরু করেনি।

প্রতিবেদনে বলা হয়, ভারতে ব্যাংকিং ব্যবস্থার বিরাট একটা দুর্বলতা হল, 'ব্রিক অ্যান্ড মর্টার' মডেল বা ইট-কাঠ-সিমেন্টের ব্যাংকিং শাখা। যা এতো বড় দেশে সংখ্যায় যথেষ্ট নয়। আর এজন্যই শত কোটি মানুষের দেশে এখনও কোটি কোটি মানুষের ব্যাংক একাউন্ট নেই।

গুগলের নেক্সট বিলিয়ন ইউজারস ইনিশিয়েটিভ ও পেমেন্টসের ভাইস-প্রেসিডেন্ট সিজার সেনগুপ্ত বলেছেন,  আমাদের সবারই কখনও কলেজের ফি, কখনও বাড়িঘর মেরামত বা বিয়ে-শাদি ইত্যাদি নানা কারণে হঠাৎ লোনের দরকার হয়। কিন্তু ভারতে ঋণ পাওয়াটা খুব কঠিন - জটিল একটা প্রক্রিয়া। ঋণ পেতে অনেক অনেক কাগজপত্রের ঝামেলা পোহাতে হয়।

তিনি বলেন, এ দেশের মানুষ যাতে সহজে ও দ্রুত লোন পেতে পারে সে জন্যই ভারতে চারটি ব্যাংকের সাথে চুক্তিবদ্ধ হয়ে এই ঋণ কার্যক্রম চালাবে গুগল। আর কয়েক সপ্তাহের মধ্যেই এই ব্যবস্থা চালু করা হবে।

সিজার সেনগুপ্ত আরও বলেন, ঋণের আবেদন করার মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা হয়ে যাবে।

এমকে