• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

১ সেপ্টেম্বর থেকে চামড়া কেনা শুরু ট্যানারি মালিকদের

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ আগস্ট ২০১৮, ২৩:৩৩ | আপডেট : ২৫ আগস্ট ২০১৮, ০৮:৩১
কুরবানির পশুর চামড়া বিভিন্ন হাট ও আড়ৎদারদের কাছ থেকে আগামী ১ সেপ্টেম্বর থেকে ট্যানারি মালিকরা কেনা শুরু করবেন। সরকার নির্ধারিত দামে আড়ৎদার ও ডিলারদের কাছ থেকে ট্যানারি মালিকেরা এ চামড়া ক্রয় করবেন।

এ বছর নির্বাচন হওয়ার কারণে গতবারের তুলনায় ২০ থেকে ৩০ লাখ বেশি পশু কুরবানি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সে হিসাবে ২ কোটির ওপরে গরু, মহিষ, ছাগল ও ভেড়ার কাঁচা চামড়া সংগ্রহ করা হবে।

সংশ্লিষ্টরা জানায়, সারাদেশে ফড়িয়া ও মৌসুমি ব্যবসায়ীরা কুরবানির পশুর চামড়া সংগ্রহ করেন। পরে লবণ দিয়ে চামড়া সংরক্ষণ করেন আড়তদার ও ডিলাররা। এরপর লবণযুক্ত চামড়া কিনে নেন ট্যানারি মালিকেরা।

তবে বিশ্ববাজারে চামড়ার মূল্য হ্রাস ও রাজধানীর হাজারীবাগ থেকে সাভারে কারখানা স্থানান্তরের কারণে অর্থ সংকটে রয়েছেন ট্যানারি মালিকেরা। ফলে গত কয়েক দশকের তুলনায় এবার কাঁচা চামড়ার দাম সর্বনিম্ন পর্যায়ে।

-------------------------------------------------------
আরও পড়ুন :চামড়া পাচার প্রতিরোধে সীমান্তে এক মাসের সতর্কতা
-------------------------------------------------------

এ বিষয়ে ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহীন আহমেদ শুক্রবার আরটিভি অনলাইনকে বলেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে ট্যানারি মালিকেরা লবণযুক্ত চমড়া কিনবে। বিভিন্ন ট্যানারির মালিকের প্রতিনিধিরা বাংলাদেশের বিভিন্ন জেলার হাট থেকে এই চামড়া কিনবেন। চট্টগ্রাম, ময়মনসিংহ, টাঙ্গাইল, যশোর, কুষ্টিয়া, বরিশাল, খুলনা, নাটোর ও রংপুর এলাকা থেকে এই চামড়া সংগ্রহ করা হবে।

রাজধানীর সবচেয়ে বড় কাঁচা চামড়ার আড়ত লালবাগের পোস্তাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে এ চামড়া সংগ্রহ করা হবে। এ বছর দুই কোটিরও উপর চামড়া সংগ্রহের প্রস্তুতি রয়েছে।

তিনি আরও বলেন- এবার নতুন জায়গায় ট্যানারি চলে আসার কারণে অনেক ট্যানারি মালিক অর্থ সংকটে রয়েছেন। নতুন করে অনেকে ব্যাংক ঋণ পাননি। এই জন্য অনেক ট্যানারি মালিক আড়তদারদের পাওনা পরিশোধ করতে পারেননি।

আরও পড়ুন :

আরসি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়