ব্যাংকের দাপটে চাঙ্গা শেয়ারবাজার

প্রকাশ | ১৯ আগস্ট ২০১৮, ১৭:২৯ | আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৭:৩৭

আরটিভি অনলাইন রিপোর্ট

বড় উত্থানে আজ রোববার লেনদেন শেষ হয়েছে শেয়ারবাজারে। এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন হলেও ব্যাংক খাতের দাপটে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের উত্থান হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, এদিন ডিএসইতে লেনদেন হওয়া ১২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৮৩টির। আর অপরিবর্তিত আছে ২৩টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭০ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

-----------------------------------------------------
আরও পড়ুন :  ছুটিতে ব্যাংকের বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ
-----------------------------------------------------

অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৩৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২৫০ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই বড় উত্থানে মুখ্য ভূমিকা রেখেছে ব্যাংক খাত। আজ ডিএসইতে লেনদেন হওয়া ২৮টি ব্যাংকেরই শেয়ার দাম বেড়েছে। আর দুটির দাম অপরিবর্তিত রয়েছে।

আজ ঢাকার বাজারে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৫৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৮০ কোটি ৭৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২০ কোটি ১৯ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। কোম্পানিটির ২৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ২০ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সিটি ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- ঢাকা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স, ইফাদ অটোস, ন্যাশনাল ব্যাংক, ব্র্যাক ব্যাংক এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১১৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২৯৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৭ লাখ টাকা।

এসআর