• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ট্রিলিয়ন ডলারের ক্লাবে অ্যাপলের সঙ্গী হচ্ছে অ্যামাজন

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৪ আগস্ট ২০১৮, ১২:৫০ | আপডেট : ১৪ আগস্ট ২০১৮, ১৩:০৭
ট্রিলিয়ন ডলারের ক্লাবে নতুন সঙ্গী পেতে যাচ্ছে টেক জায়ান্ট অ্যাপল। অন্য আরেক টেক জায়ান্ট প্রতিষ্ঠান অ্যামাজন হতে যাচ্ছে এই ক্লাবের দ্বিতীয় সদস্য।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যামাজনের বর্তমান বাজারমূল্য ৯৪০ বিলিয়ন ডলার। অর্থাৎ আর ৬০ বিলিয়ন ডলার যোগ হলেই বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ ক্লাবে নাম উঠবে অ্যামাজনের।

সোমবার অ্যামাজনের শেয়ারের দাম ২ শতাংশ বেড়ে নতুন রেকর্ড হয়েছে। দাম আর ৭ শতাংশ বাড়লেই ট্রিলিয়ন ডলার ক্লাবে জায়গা করে নেবে জেফ বেজোসের অ্যামাজন।

চলতি বছর প্রতিষ্ঠানটির সব ধরনের শেয়ারের দাম বেড়েছে। রিটেইল, ক্লাউড, মিডিয়া, কনজিউমার- প্রতিটি ক্ষেত্রে শেয়ারের দাম বেড়েছে প্রায় ৬৫ শতাংশ। এদিকে কয়েকদিন আগে অনলাইন ফার্মেসি পিলপ্যাক কিনে নিয়েছে অ্যাপল। ফলে স্বাস্থ্য সেবা (হেলথ কেয়ার) ক্ষেত্রটিতেও অ্যামাজন প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

-----------------------------------------------------------------------
আরও পড়ুন  : সব মোবাইল ফোন অপারেটরে সর্বনিম্ন কলরেট ৪৫ পয়সা
-----------------------------------------------------------------------

বিশ্লেষকদের পূর্বাভাস অনুযায়ী, এ বছর অ্যামাজনের বিক্রি বাড়বে ৩২ শতাংশ, যা থেকে আয় হবে ২৬৫ বিলিয়ন ডলার। এর ফলে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় বেড়ে তিনগুণ হবে। অবশ্য অ্যাপলকে অ্যামাজন ছাড়িয়ে যাবে কিনা এটা নিশ্চিতভাবে বলতে পারছেন না ওয়াল স্ট্রিট জার্নালের বিশ্লেষকরা।

থমসন রয়টার্সের তথ্য বলছে, বর্তমান অবস্থা থেকে অ্যামাজনের শেয়ার ৯ দশমিক ৫ শতাংশ বাড়বে। ফলে প্রতিষ্ঠানটির বাজার মূল্য দাঁড়াবে ১ দশমিক ০২ ট্রিলিয়ন ডলার। অন্যদিকে অ্যাপলের বাজার মূল্য হবে ১ দশমিক ০৫ ট্রিলিয়ন।

অ্যাপল ও অ্যামাজনের মধ্যকার তীব্র প্রতিযোগিতা সম্পর্কে ফরেস্টার রিসার্চের জেমস ম্যাককুইভে তার এক প্রতিবেদনে জানান, অ্যাপলকে ছাড়িয়ে যাবে অ্যামাজন। এর মূল কারণ হলো, গ্রাহকরা অ্যামাজনকে বেশি পছন্দ করে। ফরেস্টারের সাম্প্রতিক জরিপ অনুযায়ী, অ্যাপলের চেয়ে অ্যামাজনকে বেশি নির্ভরযোগ্য হিসেবে বিবেচনা করা হয়।

প্রযুক্তি বিশ্বে প্রায় ট্রিলিয়ন ডলারের ক্ল্যাবে যে শুধু অ্যাপল ও অ্যামাজন, তা নয়। গুগলের মালিক প্রতিষ্ঠান অ্যালফ্যাবেট ও মাইক্রোসফটও এই বাজার মূলধনে এগিয়ে যাচ্ছে। অ্যালফ্যাবেটের এখন বাজারমূল্য ৮৭৫ বিলিয়ন আর মাইক্রোসফটের প্রায় ৮৪০ বিলিয়ন ডলার।

আরও পড়ুন  : 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়