• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ইমরান গদিতে বসার পরই ৪০০ কোটি ডলার ঋণ নিচ্ছে পাকিস্তান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ আগস্ট ২০১৮, ১২:৪৮

সাবেক ক্রিকেটার ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরপরই ৪০০ কোটি ডলারের বেশি ঋণ নেওয়ার পরিকল্পনা করছে পাকিস্তান। জেদ্দাভিত্তিক ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) থেকে এই ঋণ নেবে দেশটি।

রয়টার্সের বরাতে জিও টিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদন বলছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে যাওয়ায় অর্থনীতি পুনরুদ্ধারের চেষ্টার অংশ হিসেবে এই ঋণ নেয়া হবে।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দেশটির দুজন সরকারি কর্মকর্তা বলছেন, পাকিস্তানের সম্ভাব্য অর্থমন্ত্রী আসাদ উমর প্রস্তাবটি গ্রহণ করবেন বলে তারা আশা করছেন।

ইসলামাবাদে ঊর্ধ্বতন এক উপদেষ্টাকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়, কাগজপত্র সব প্রস্তুত। অনুমোদন দেয়ার আগে নির্বাচিত সরকারের দায়িত্বগ্রহণের অপেক্ষায় রয়েছে আইডিবি।

গত মাসে নির্বাচনে জয়ী হয় ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ। শিগগির তিনি গদিতে বসতে যাচ্ছেন। তার সরকারের সামনে প্রধান চ্যালেঞ্জ হবে বৈদেশিক লেনদেনের ভারসাম্য (ব্যালান্স অব পেমেন্ট) সংকট থেকে পরিত্রাণ খোঁজা। উচ্চ আমদানি ও স্থবির রপ্তানি খেয়ে ফেলছে দেশটির বেশিরভাগ বৈদেশিক মুদ্রার রিজার্ভ।

এই সংকট কাটাতে এরই মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ১২০০ কোটি ডলার ঋণ নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে পাকিস্তান। তবে তার জন্য দেশটিতে চীন থেকে নেয়া আর্থিক সহযোগিতার যাবতীয় তথ্য সরবরাহ করতে হবে।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঋণখেলাপি ধরতে প্রার্থীদের তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক
৯ মাসে সুদ পরিশোধ ১০০ কোটি ডলারের বেশি
মেয়েকে নিয়ে দেশত্যাগ, জাপানি মায়ের বিরুদ্ধে আদালত অবমাননার শুনানি আজ
৭১ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিপি
X
Fresh