• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

আধুনিক রূপ পাচ্ছে কালুরঘাট ব্রিজ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ আগস্ট ২০১৮, ১৩:২৯ | আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ১৩:৫১
আলোর মুখ দেখছে চট্টগ্রামের কালুরঘাটে কর্ণফুলী নদীর ওপর রেল কাম সড়ক সেতু প্রকল্প। আজ মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এটি উপস্থাপন করা হয়েছে।

আজ একনেক সভায় মোট ১৩টি প্রকল্প উপস্থাপিত হয়েছে। এসব প্রকল্পের মধ্যে ১০টি নতুন ও ৩টি সংশোধিত।

যার মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৮৬৬ কোটি ৮৮ লাখ টাকা। এর মধ্য সরকারের পক্ষ থেকে বহন করা হবে ৭ হাজার ৭৫ কোটি ৪১ লাখ টাকা। সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ৭ কোটি ৯৮ লাখ টাকা ও প্রকল্প সাহায্য থেকে আসবে ৭৮৩ কোটি ৪৯ লাখ টাকা।

পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, কর্নফুলী নদীর ওপর এই রেল ও সড়ক সেতু ভবিষ্যতে চীন, ভারত, বাংলাদেশ ও মিয়ানমারকে সংযুক্ত করে ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের অংশবিশেষ হিসেবে কাজ করবে। এটি নির্মাণে ব্যয় হবে ১ হাজার ১৬৩ কোটি ২৮ লাখ টাকা।

এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৩৭৯ কোটি ৭৯ লাখ এবং কোরিয়ার ইকোনমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ডের (ইডিসিএফ) ঋণ থেকে ৭৮৩ কোটি ৪৯ লাখ টাকা ব্যয় করার পরিকল্পনা নেয়া হয়েছে।

এ রোড ও রেল সেতু নির্মাণের মাধ্যমে জোড়াবিহীন রেল পরিবহন সেবা নিশ্চিত করা সম্ভব হবে এবং চট্টগ্রাম ও কক্সবাজার করিডোরের অপারেশনাল বাধা দূর হবে। সেই সঙ্গে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের জন্য বৃহৎ করিডোর তৈরি করা যাবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে ২০১৮ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত। রেল মন্ত্রণালয় এটি বাস্তবায়ন করবে।

আজকের একনেক সভায় উপস্থাপিত ১৩ প্রকল্পের মধ্যে আরও রয়েছে ৩ হাজার ১৯৬ কোটি টাকা ব্যয়ে আড়াইহাজার, নারায়ণগঞ্জ ও মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের জন্য ভূমি অধিগ্রহণ; ১৮৬ কোটি টাকা ব্যয়ে ডেসকো এলাকায় স্মার্ট প্রি-পেমেন্ট মিটার সরবার ও স্থাপন প্রকল্প; রংপুরের পীরগঞ্জে ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন; সরকারি শিশু পরিবার ও ছোটমনি নিবাস নির্মাণ এবং সিলেটে হাইটেক পার্ক স্থাপন।

এসআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়