স্মার্টফোনের বাজার কার দখলে- স্যামসাং না হুয়াওয়ে?

প্রকাশ | ০৬ আগস্ট ২০১৮, ১১:৩৭ | আপডেট: ০৬ আগস্ট ২০১৮, ১২:০৬

আরটিভি অনলাইন ডেস্ক

দ্বিতীয় অবস্থানে থাকা অ্যাপলকে হটিয়ে দিয়েছে চীনের স্মার্টফোন নির্মাতা কোম্পানি হুয়াওয়ে। বিশ্বের স্মার্টফোনের বাজারে কোম্পানিটি এখন দ্বিতীয় অবস্থানে জায়গা দখল করে নিয়েছে। আর শীর্ষে রয়েছে স্যামসাং। 

বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন (আইডিসি), ক্যানালিস ও স্ট্র্যাটেজি অ্যানালিটিকস প্রকাশিত ভিন্ন ভিন্ন প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে। খবর রয়টার্স।

খবরে বলা হয়, স্মার্টফোনের সবচেয়ে বড় বাজার চীনে ব্যাপক পরিসরে কার্যক্রম জোরদার করেছে হুয়াওয়ে। এর সুবাদে স্থানীয় বাজারে শীর্ষ অবস্থান পুনরুদ্ধারে সমর্থ হয়েছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি ইউরোপের বাজারেও কার্যক্রম বাড়িয়েছে হুয়াওয়ে, যা বৈশ্বিক স্মার্টফোন বাজারে ডিভাইস বিক্রির দিক থেকে অ্যাপলকে পেছনে ফেলে দ্বিতীয় শীর্ষ অবস্থানে উঠে আসতে সহায়তা করে।

--------------------------------------------------------
আরও পড়ুন : স্বর্ণের দাম কমলো ১১৬৬ টাকা
-------------------------------------------------------

আইডিসির প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক স্মার্টফোন বাজারের শীর্ষ অবস্থান ধরে রেখেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং। এপ্রিল-জুন প্রান্তিকে এর হ্যান্ডসেট সরবরাহ ৭ কোটি ১৫ লাখ ইউনিটে পৌঁছেছে। এর ফলে প্রতিষ্ঠানটি ২০ দশমিক ৯ শতাংশ বাজার দখল করেছে। বৈশ্বিক হ্যান্ডসেট বাজারে ৫ কোটি ৪২ লাখ ইউনিট ডিভাইস সরবরাহ করে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে হুয়াওয়ে। বাজারে এ প্রতিষ্ঠানের দখলে ১৫ দশমিক ৮ শতাংশ মার্কেট শেয়ার।

অন্যদিকে দ্বিতীয় প্রান্তিকে অ্যাপলের আইফোন ডিভাইস সরবরাহ ৪ কোটি ১৩ লাখ ইউনিটে পৌঁছেছে। এর ফলে প্রতিষ্ঠানটির অবদান ১২ দশমিক ১ শতাংশে পৌঁছেছে।

আইডিসির তথ্যমতে, ২০১০ সালের পর এবারই প্রথম কোনো প্রান্তিকে স্মার্টফোন ডিভাইস সরবরাহ বিবেচনায় শীর্ষ দুই অবস্থানে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে অ্যাপল।

এ বিষয়ে আইডিসির প্রোগ্রাম ভাইস প্রেসিডেন্ট রায়ান রেইথ বলেন, বৈশ্বিক স্মার্টফোন বাজারে হুয়াওয়ের যে প্রবৃদ্ধি তা সত্যিই অবাক করার মতো। এশিয়া ও ইউরোপের বাজারে হুয়াওয়ের ডিভাইস ব্যাপক পরিচিতি পেয়েছে।

এসআর