• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

রেমিটেন্সের সুখবর শুরুতেই

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ আগস্ট ২০১৮, ১৫:২৭ | আপডেট : ০৪ আগস্ট ২০১৮, ১৭:২৬
চলতি ২০১৮-১৯ অর্থবছরের শুরুতেই সুখবর দিয়েছে বিভিন্ন দেশে থাকা প্রবাসীদের পাঠানো আয় বা রেমিটেন্স। এ বছরের প্রথম মাস জুলাইতে দেশে এসেছে ১৩১ কোটি ৭০ লাখ ডলার; যা গত বছরের একই মাস থেকে ১৮ শতাংশ বেশি।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গত অর্থবছরের জুলাই মাসে ১১১ কোটি ৫৫ লাখ ডলার রেমিটেন্স এসেছিল। সবমিলে ওই বছর দেশে দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স আসে; যার পরিমাণ ছিল ১ হাজার ৪৯৮ কোটি ডলার।  

এর আগে ২০১৬-১৭ অর্থবছরে দেশে মোট প্রবাসী আয় এসেছিল ১ হাজার ২৭৭ কোটি মার্কিন ডলার, যা গত তিন অর্থবছরের মধ্যে ছিল সর্বনিম্ন।

বিশ্লেষকরা বলছেন, এর মাধ্যমে গত বছরের ধারাবাহিকতায় নতুন বছরে দেশে রেমিটেন্সের প্রবাহ শুরু হলো।  আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি, স্থানীয় বাজারে ডলারের তেজিভাব এবং হুন্ডি ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নানা পদক্ষেপের কারণে এটা সম্ভব হয়েছে।

আগামী কোরবানি ঈদ সামনে রেখে প্রবাসীরা চলতি আগস্ট মাসে আরও বেশি রেমিটেন্স পাঠাবেন বলে প্রত্যাশা করছেন তারা।

বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, অর্থবছরের প্রথম মাসে রেমিটেন্সের ভালো প্রবৃদ্ধি সুখবর। তবে এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে। আর এ জন্য যারা বিদেশে যাচ্ছেন তাদেরকে অবশ্যই দক্ষ করে পাঠাতে হবে।

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ আরটিভি অনলাইনকে বলেন, এটা অবশ্য দেশের জন্য সুখবর। এর মাধ্যমে রেমিটেন্স নতুন বছরকেও স্বাগত জানাল। এ ধারা অব্যাহত থাকবে বলে আশা করছি।

আরও পড়ুন : 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়