• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

রেমিটেন্সের সুখবর শুরুতেই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ আগস্ট ২০১৮, ১৫:২৭

চলতি ২০১৮-১৯ অর্থবছরের শুরুতেই সুখবর দিয়েছে বিভিন্ন দেশে থাকা প্রবাসীদের পাঠানো আয় বা রেমিটেন্স। এ বছরের প্রথম মাস জুলাইতে দেশে এসেছে ১৩১ কোটি ৭০ লাখ ডলার; যা গত বছরের একই মাস থেকে ১৮ শতাংশ বেশি।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গত অর্থবছরের জুলাই মাসে ১১১ কোটি ৫৫ লাখ ডলার রেমিটেন্স এসেছিল। সবমিলে ওই বছর দেশে দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স আসে; যার পরিমাণ ছিল ১ হাজার ৪৯৮ কোটি ডলার।

এর আগে ২০১৬-১৭ অর্থবছরে দেশে মোট প্রবাসী আয় এসেছিল ১ হাজার ২৭৭ কোটি মার্কিন ডলার, যা গত তিন অর্থবছরের মধ্যে ছিল সর্বনিম্ন।

বিশ্লেষকরা বলছেন, এর মাধ্যমে গত বছরের ধারাবাহিকতায় নতুন বছরে দেশে রেমিটেন্সের প্রবাহ শুরু হলো। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি, স্থানীয় বাজারে ডলারের তেজিভাব এবং হুন্ডি ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নানা পদক্ষেপের কারণে এটা সম্ভব হয়েছে।

আগামী কোরবানি ঈদ সামনে রেখে প্রবাসীরা চলতি আগস্ট মাসে আরও বেশি রেমিটেন্স পাঠাবেন বলে প্রত্যাশা করছেন তারা।

বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, অর্থবছরের প্রথম মাসে রেমিটেন্সের ভালো প্রবৃদ্ধি সুখবর। তবে এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে। আর এ জন্য যারা বিদেশে যাচ্ছেন তাদেরকে অবশ্যই দক্ষ করে পাঠাতে হবে।

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ আরটিভি অনলাইনকে বলেন, এটা অবশ্য দেশের জন্য সুখবর। এর মাধ্যমে রেমিটেন্স নতুন বছরকেও স্বাগত জানাল। এ ধারা অব্যাহত থাকবে বলে আশা করছি।

আরও পড়ুন :

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ এপ্রিল)
‘রেকর্ড স্টোর ডে’তে এবারও বিশেষ আয়োজন
প্রবাসীদের রেমিট্যান্স উন্নয়নের একটি মূল শক্তি : সমাজকল্যাণমন্ত্রী
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৮ এপ্রিল)
X
Fresh