• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

স্মার্টমিটার পাচ্ছে উত্তরবঙ্গের ৫ লাখ মানুষ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জুলাই ২০১৮, ১৬:১৪

দেশে পাঁচ লাখ গ্রাহকের ঘরে বৈদ্যুতিক স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন করা হবে। এজন্য ‘নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) একটি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

আজ রোববার রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের বলেন- সভায় মোট নয়টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এসব প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৫৪০ কোটি টাকা।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন- বিদ্যুৎ বিভাগের আওতায় নেসকোর প্রকল্পটি বাস্তবায়ন হলে অগ্রিম রাজস্ব আদায়, উন্নত গ্রাহক সেবা প্রদান, নন-টেকনিক্যাল লস শূন্যের কোঠায় নামিয়ে আনা, ডিমান্ড সাইড লোড নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা সহজতরকরণসহ বিদ্যুতের অপচয় রোধ হবে। প্রকল্পে মোট খরচ ধরা হয়েছে ৪১৪ কোটি ৮২ লাখ ৬২ হাজার টাকা।

২০১৮ সালের জুলাই থেকে ২০২০ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড।

--------------------------------------------------------
আরও পড়ুন: প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা মঙ্গলবার
--------------------------------------------------------

প্রকল্পটি বাস্তবায়নের ফলে যেসব এলাকার গ্রাহকেরা প্রি-পেমেন্ট মিটার সিস্টেমের আওতায় আসবে সেগুলো হচ্ছে- রাজশাহী বিভাগের রাজশাহী সিটি করপোরেশন ও পবা উপজেলা। নাটোর জেলার নাটোর সদর উপজেলা।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা, বগুড়া সদর, শাহজাহানপুর এবং কাহালু উপজেলা, পাবনা সদর, দিনাজপুর সদর, ঠাকুরগাঁও সদর, পঞ্চগড় সদর, নীলফামারী সদর এবং সৈয়দপুর উপজেলা।

জানা যায়, প্রকল্পের আওতায় ৪ লাখ ৬৭হাজার ২০০টি সিংগেল ফেজ অনলাইন প্রি-পেমেন্ট মিটার স্থাপন করা হবে। এছাড়া ৩২ হাজার ৮০০টি থ্রি-ফেজ অনলাইন পেমেন্ট মিটার, ৩ হাজার ডাটা কনসেন্টেটর ইউনিট, একটিসেন্ট্রাল ডাটা সেন্টার এবং একটি মাস্টার ইনফরমেশন সেন্টার এবং একটি ডিজাস্টার রিকভারি সেন্টার স্থাপন করা হবে।

আরও পড়ুন:

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একনেকে ১১ প্রকল্প অনুমোদন
উন্নয়নে ঢাকা-থিম্পু একযোগে কাজের তাগিদ রাষ্ট্রপতির
‌‘বাংলাদেশের উন্নয়ন কার্যক্রমে পরিবেশ সংরক্ষণকে অগ্রাধিকার দেওয়া হয়’
ঢাকার লক্কড়-ঝক্কড় গাড়ি দেশের উন্নয়নকে প্রশ্নবিদ্ধ করে : কাদের
X
Fresh