• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

কথা দিচ্ছি ফাইভজি নিশ্চিত হবে: জয়

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ জুলাই ২০১৮, ১২:৫৩ | আপডেট : ২৫ জুলাই ২০১৮, ১৯:৩৩
চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবা ফোরজি চালুর পর দেশে ফাইভজি চালু করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে এই সেবার পরীক্ষামূলক কার্যক্রম প্রদর্শনীর উদ্বোধন হয়েছে।

আজ বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওতে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি–বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই কার্যক্রমের উদ্বোধন করেন।

আন্তর্জাতিক টেলিকম সংস্থা হুয়াওয়ে ও  দেশে মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠান রবির সহযোগিতায় সরকার ফাইভজির এই পরীক্ষামূলক সম্প্রচারে কাজ করছে। 

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়া উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যামসুন্দর সিকদার, রবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ, হুয়াওয়ের সাউথইস্ট এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট জেমস উ এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের সিইও ঝ্যাং জেং জুন।

অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় বলেন, আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে ফাইভজি সেবা নিশ্চিত করা হবে। এটা আমি কথা দিচ্ছি।

কেমন হবে আগামীর ডিজিটাল বাংলাদেশ? আর সে ডিজিটাল লক্ষ্যমাত্রা পূরণে ফাইভজি কীভাবে সহায়তা করবে? এ সব নিয়েই এই ফাইভজি প্রদর্শনী।

জয় বলেন, ‘কম দামে ইন্টারনেট সেবা দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বে অন্যতম। গত ৫ থেকে ৬ বছরে এদেশের ইন্টারনেট খরচ ৯০ শতাংশ কমে এসেছে। এক সময় ফোরজি স্বপ্ন ছিল কিন্তু এটি এখন স্বপ্ন নয়, বাস্তবতা। ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি আমরা পূরণ করে যাচ্ছি। এটি আমাদের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল।’

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি–বিষয়ক উপদেষ্টা বলেন, বাংলাদেশ তথ্য প্রযুক্তিতে বিস্ময়কর উত্থান হয়েছে মাত্র কয়েক বছরেই। বাংলাদেশ বিশ্বের মধ্যে অন্যতম দেশ যারা কম দামে ইন্টারনেট সেবা দিচ্ছে। বাংলাদেশ এখন দেশের প্রয়োজন মিটিয়ে, দেশের বাইরেও ইন্টারনেট সেবা দেয়ার সক্ষমতা আছে।

এসআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়