জাতীয় রপ্তানি পুরস্কার পেল ৬৩ প্রতিষ্ঠান

প্রকাশ | ১৬ জুলাই ২০১৮, ১১:১৫ | আপডেট: ১৬ জুলাই ২০১৮, ১১:২৯

আরটিভি অনলাইন রিপোর্ট

পণ্য রপ্তানিতে বিশেষ অবদানের জন্য জাতীয় রপ্তানি ট্রফি পেয়েছে ৬৩ প্রতিষ্ঠান। ২০১৪-১৫ অর্থবছরে দেশের রপ্তানি বাণিজ্যে অবদানের স্বীকৃতি হিসেবে এ ট্রফি দেয়া হয়েছে।

রোববার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেন।

সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে এ বছর সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পেয়েছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড। প্রতিষ্ঠানটি এ নিয়ে টানা চতুর্থবারের মতো সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পেল।

তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে একেএম নিটওয়্যার লিমিটেড, রিফাত গার্মেন্টস লিমিটেড ও অনন্ত অ্যাপারেলস লিমিটেড।
--------------------------------------------------------
আরও পড়ুন  : ‘শান্তিতে নোবেলজয়ীর ৩ হাজার কর্মচারী শান্তিতে নেই’
--------------------------------------------------------

তৈরি পোশাক (নিটওয়্যার) খাতের স্বর্ণপদক পেয়েছে ফকির নিটওয়্যার্স লিমিটেড। এ খাতে রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পেয়েছে যথাক্রমে জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও স্কয়ার ফ্যাশনস লিমিটেড।

সুতা খাতে স্বর্ণ ট্রফি পেয়েছে কামাল ইয়ার্ন লিমিটেড। রৌপ্য ট্রফি পেয়েছে বাদশা টেক্সটাইল লিমিটেড আর ব্রোঞ্জ ট্রফি পেয়েছে সুফিয়া কটন মিলস লিমিটেড।

টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণ ট্রফি পেয়েছে এনভয় টেক্সটাইল লিমিটেড। রৌপ্য ট্রফি পেয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল ও ব্রোঞ্জ ট্রফি পেয়েছে হামজা টেক্সটাইলস।

হোম ও বিশেষায়িত টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণ ও রৌপ্য ট্রফি পেয়েছে যথাক্রমে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড ও এসিএস টেক্সটাইল লিমিটেড। টেরিটাওয়েল খাতে স্বর্ণ ট্রফি পেয়েছে নোমান টেরিটাওয়েল লিমিটেড।

হিমায়িত খাদ্যপণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড, মীনহার সি ফুডস লিমিটেড ও কুলিয়ারচর সি ফুডস লিমিটেড।

কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণ ও রৌপ্য ট্রফি পেয়েছে যথাক্রমে পপুলার জুট এক্সচেঞ্জ লিমিটেড ও মেসার্স বাবুল জুট ট্রেডিং। পাটজাত পণ্যে স্বর্ণ ট্রফি পেয়েছে আকিজ জুট মিলস লিমিটেড। রৌপ্য ট্রফি পেয়েছে জনতা জুট মিলস লিমিটেড ও ব্রোঞ্জ ট্রফি পেয়েছে দ্য গোল্ডেন ফাইবার ট্রেড সেন্টার লিমিটেড।

ক্রাস্ট বা ফিনিশড চামড়া পণ্য খাতে স্বর্ণ ট্রফি পেয়েছে এসএএফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রৌপ্য পেয়েছে মেসার্স ঢাকা হাইড অ্যান্ড স্কিনস লিমিটেড।

চামড়াজাত পণ্য খাতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পাবে যথাক্রমে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, আরএমএম লেদার ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ফুটওয়্যার খাতে স্বর্ণ ট্রফি পেয়েছে বে ফুটওয়্যার লিমিটেড। এ খাতে রৌপ্য ও ব্রোঞ্জ ট্রফি পেয়েছে যথাক্রমে ফুটবেড ফুটওয়্যার লিমিটেড ও আকিজ ফুটওয়্যার লিমিটেড।

এ বছর এগ্রো প্রসেসিং পণ্য রপ্তানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক পাওয়া তিনটি প্রতিষ্ঠানই প্রাণ-আরএফএল গ্রুপের। এর মধ্যে প্রাণ ডেইরি লিমিটেড স্বর্ণপদক, প্রাণ এগ্রো রৌপ্য পদক এবং ময়মনসিংহ এগ্রো (প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠান) ব্রোঞ্জ পদক পেয়েছে।

প্লাস্টিক পণ্য রপ্তানিতে স্বর্ণপদক পেয়েছে বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-৩, রৌপ্য পেয়েছে প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠান ডিউরেবল প্লাস্টিক লিমিটেড।

ট্রফি পাওয়ার তালিকায় কৃষিজ পণ্য শ্রেণিতে স্বর্ণ ও ব্রোঞ্জ পদক পেয়েছে মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি লিমিটেড, রৌপ্য পদক পেয়েছে হেরিটেজ এন্টারপ্রাইজ। ফুল-ফলিয়েজ শ্রেণিতে রাজধানী এন্টারপ্রাইজ স্বর্ণ, ক্যাপিটাল এন্টারপ্রাইজ রৌপ্য পদক পেয়েছে।

হস্তশিল্পজাত পণ্য শ্রেণিতে কারুপণ্য রংপুর লিমিটেড স্বর্ণ, ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেইড প্রডাক্টস বিডি রৌপ্য, বিডি ক্রিয়েশন ব্রোঞ্জ পদক পেয়েছে। সিরামিক শ্রেণিতে শাইনপুকুর সিরামিকস লিমিটেড স্বর্ণ, প্রতীক সিরামিকস লিমিটেড রৌপ্য পদক পেয়েছে।

লাইট ইঞ্জিনিয়ারিং শ্রেণিতে ইউনিগ্লোরি সাইকেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্বর্ণ; ইলেকট্রিক ও ইলেকট্রনিকস শ্রেণিতে বিআরবি কেব্‌ল ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্বর্ণ; অন্যান্য শিল্পজাত শ্রেণিতে বিএসআরএম স্টিলস লিমিটেড স্বর্ণ; ফার্মাসিউটিক্যালস শ্রেণিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড স্বর্ণ, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড রৌপ্য, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড ব্রোঞ্জ; কম্পিউটার সফটওয়্যার শ্রেণিতে সার্ভিস ইঞ্জিন লিমিটেড স্বর্ণ; প্যাকেজিং ও এক্সেসরিজ শ্রেণিতে মন ট্রিমস লিমিটেড স্বর্ণ, ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং লিমিটেড রৌপ্য, জাবের অ্যান্ড জোবায়ের অ্যাকসেসরিজ লিমিটেড ব্রোঞ্জ ও অন্যান্য প্রাথমিক পণ্য শ্রেণিতে স্বর্ণ পদক পেয়েছে গাজী এন্টারপ্রাইজ। নারী উদ্যোক্তাদের জন্য সংরক্ষিত স্বর্ণ ট্রফি পেয়েছে ফেক্সিনকো।

এ ছাড়া রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ইপিজেড) শতভাগ বাংলাদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানকেও পুরস্কৃত করা হয়েছে।

এদের মধ্যে রয়েছে তৈরি পোশাক (নিট ও ওভেন) খাতে ইউনিভার্সেল জিনস লিমিটেড স্বর্ণ, প্যাসিফিক জিনস লিমিটেড রৌপ্য, ভিনটেজ ডেনিম স্টুডিও লিমিটেড ব্রোঞ্জ এবং অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণ পদক পেয়েছে আরএম ইন্টারলাইনিংস লিমিটেড।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাণিজ্যসচিব শুভাশীষ বোস, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য, বাংলাদেশ শিল্প বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।

আরও পড়ুন :

এসআর