• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

বিদেশে টাকা পাচার হচ্ছে কিনা- দেখতে বললেন গভর্নর

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ জুলাই ২০১৮, ১০:৩৬
দেশে পণ্য অামদানির নামে বিদেশে টাকা পাচার হচ্ছে কিনা- সে বিষয়ে তফসিলি ব্যাংকগুলোকে খতিয়ে দেখতে এবং সতর্ক থাকতে বলেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের উদ্দেশে তিনি বলেন, গত অর্থবছরে রপ্তানির তুলনায় আমদানি বেড়েছে। এ ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে।আমাদের খেয়াল রাখতে হবে এর মাধ্যমে যেন বিদেশে টাকা পাচার না হয়।

শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের মানিলন্ডারিং ও সন্ত্রাসে  অর্থায়ন প্রতিবোধ বিষয়ক কনফারেন্সে গভর্নর এসব কথা বলেন।

তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের নিয়ে এ কনফারেন্সের আয়োজন করে বাংলাদেশ ফাইন্সান্সিয়ার ইন্টেলিজেন্স ইউনিট(বিএফআইইউ)।

মোবাইল ব্যাংকিংয়ে অপব্যবহার যেন না হয় সে বিষয়েও সতর্ক থাকার পরামর্শ দেন গভর্নর।

ব্যাংকিং খাতে সুশাসন নিশ্চিতের তাগিত দিয়ে ফজলে কবির বলেন, সুশাসন নিশ্চিতকরণে লক্ষ্যে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।সঠিক জায়গায় সঠিক মানুষকে নিয়োগ দিতে হবে।সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, কোনও প্রতিষ্ঠানের সফলতা নির্ভর করবে তার ব্যবস্থাপনার উপর, তার অভ্যন্তরীণ সুশাসনের উপর।আর ব্যাংকের মতো অর্থিক প্রতিষ্ঠানের জন্য এটি আরও বেশি সত্য।

ফজলে কবির বলেন, সম্পদের সুষম ব্যবহার ও অপচয় রোধের পাশাপাশি স্বচ্ছতা ও জবাদিহিতা নিশ্চিত করার জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংক কাজ করে যাচ্ছেন।

এসময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বিএফআইইউ প্রধান আবু হেনা মোহাম্মদ রাজী বলেন, বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের অর্থনীতির প্রধান চালিকাশক্তি হিসেবে কাজ করে ব্যাংক।

বিএফআইইউ'র মহাব্যবস্থাপক এ বিএম জহুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে এবিবি সভাপতি ও ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মহবুবুর রহমান, এএসিওবিবি  সভাপতি ও ব্যাংক এশিয়ার উপ ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ বোরহানউদ্দিন বক্তব্য দেন।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়