জ্যাক মাকে টপকে এশিয়ার শীর্ষ ধনী এখন মুকেশ আম্বানি

প্রকাশ | ১৪ জুলাই ২০১৮, ১৭:১৯

আরটিভি অনলাইন রিপোর্ট

ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপের কর্ণধার জ্যাক মাকে টপকে এশিয়ার শীর্ষ ধনী হিসেবে নাম লিখিয়েছেন ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী, শুক্রবার রিলায়েন্স ইন্ডাস্টিজের শেয়ারের দর ১ দশমিক ৬ শতাংশ বেড়ে এ যাবৎকালের সর্বোচ্চ একহাজার ৯৯ টাকা ৮০ রুপিতে উঠে।

এর ফলে আম্বানির সম্পদের পরিমাণ দাঁড়ায় ৪ হাজার ৪৩০ কোটি ডলার। যেখানে আলিবাবা প্রতিষ্ঠাতার ঝুলিতে সম্পদ রয়েছে ৪ হাজার ৪০০ কোটি ডলার। 

পেট্রোপণ্য থেকে টেলিকম সেক্টর, সবক্ষেত্রেই দাপট রয়েছে এই আম্বানি পরিবারের। যা তাঁর ঝুলিতে এনে দিয়েছে আরও ৪০০ কোটি মার্কিন ডলার। এর পাশাপাশি ব্যবসাকে আরও পোক্ত করতে তার হাতিয়ার রিলায়েন্স জিও।

অ্যামাজনকে টেক্কা দিতেই নতুন করে পরিকল্পনাও সাজিয়েছেন মুকেশ আম্বানি।

গত সপ্তাহে অনুষ্ঠিত সংস্থার বার্ষিক সাধারণ সভায় একাধিক ব্যবসায়িক পরিকল্পনা নিয়ে আলোচনা হয়। সেখানেই বাড়ি ও কর্মক্ষেত্রের জন্য একটি অত্যাধুনিক হাই-স্পিড ফিক্সড ফাইবার ব্রডব্যান্ড লাইন আনার কথা ঘোষণা করেন তিনি।

আগস্ট মাসে ভারতের একহাজার ১০০ শহরজুড়ে একটি ফাইবারভিত্তিক ব্রডব্যান্ড সেবা চালু করবে জিয়ো, যা বিশ্বজুড়ে সবচেয়ে বড় ‘গ্রিনফিল্ড ফিক্সড লাইন রোল-আউট’ হবে বলে আম্বানি মন্তব্য করেন।

আর তার এ মন্তব্যের পর মুকেশের কোম্পানির শেয়ারের দাম ১৩ দশমি ০৫ শতাংশ বেড়ে যায়।

এসআর