• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বঙ্গবন্ধু স্যাটেলাইটে আজ পর্যন্ত ত্রুটি হয়নি: মোস্তাফা জব্বার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ জুলাই ২০১৮, ১৭:১৯
ছবি আরটিভি অনলাইন

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। শিগগির আমরা এই উপগ্রহ থেকে সেবা পাবো। উৎক্ষেপণের পর থেকে এই স্যাটেলাইটে এখন পর্যন্ত কোনও ত্রুটি হয়নি। বললেন ডাক, টেলিযোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

আজ রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে মোবাইল ফোন অপারেটর রবি আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মোস্তফা জব্বার বলেন, আমাদের জাতীয় গর্ব বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করেছি। এটি সফলভাবে পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। অত্যন্ত সৌভাগ্যের বিষয় এখন পর্যন্ত এখানে এক চুল পরিমাণ ত্রুটি আমরা পাইনি।

--------------------------------------------------------------------------

আরও পড়ুন : সাত ডিজিটাল ব্যবসায় কোটি টাকা করে দিচ্ছে রবি

-------------------------------------------------------------------------

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রথমবারের মতো ব্যবহারের জন্য নৌ মন্ত্রণালয়ের চুক্তি হতে যাচ্ছে বলে জানান তিনি।

গত ১১ মে যুক্তরাষ্ট্রের অরল্যান্ডোর কেপ কেনেডি স্পেস সেন্টার থেকে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়। এরপর ৩৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে নিরক্ষরেখার ১১৯ দশমিক ৯ ডিগ্রিতে অবস্থান করে এটি।

নৌ মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তির আওতায় বঙ্গোপসাগরে অবস্থানরত প্রায় ৩০ হাজারের বেশি দেশি-বিদেশি জাহাজকে উপগ্রহ সেবা দিতে পারবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। যেখান থেকে বছরে বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের প্রায় ৪২ কোটি টাকা আয় হবে।

মন্ত্রী এসময় বলেন, আজকে আমরা এই স্যাটেলাইট প্রথমবারের মতো ব্যবহারের জন্য নৌ মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক ও চুক্তি করতে যাচ্ছি। আশা করি শিগগির এই স্যাটেলাইটের সুফল পাবো।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বাংলাদেশের ব্যাপক পরিবর্তন হয়েছে। একটি সময় এ দেশ কৃষি নির্ভরশীল ছিল। কিন্তু এখন তা আস্তে আস্তে মেধা নির্ভরশীল হয়ে যাচ্ছে। নতুন নতুন পদ্ধতি এবং নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। সেজন্য শুধু উদ্যোক্তা তৈরি হলেই হবে না মেধাসত্ব সংরক্ষণ করাও অত্যন্ত জরুরি বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন অদূর ভবিষ্যতে যখন আমাদের তথ্যপ্রযুক্তি অর্থাৎ ব্রডব্যান্ড সিস্টেমে তারবিহীন ব্যবস্থা চালু হবে তখন নেটওয়ার্ক নির্ভর কার্যক্রম বড় ধরনের ঝাঁকুনি খাবে। এটা সামাল দিতে আমাদের দক্ষ হয়ে ওঠা প্রয়োজন‌।

অনুষ্ঠানে রবির ৭ কর্মকর্তাকে নিজ নিজ ব্যবসায়িক ধারণা বাস্তবায়নের মাধ্যমে কোটি টাকা করে অর্থ দেওয়ার ঘোষণা দেয়া হয়। মোবাইল ফোন অপারেটরটির নতুন উদ্যোগ ‘আর ভেঞ্চারস’ প্রকল্পের আওতায় এই অর্থ দেয়া হচ্ছে।

মোস্তাফা জব্বার রবির এই ডিজিটাল উদ্যোক্তা তৈরির প্রকল্পকে স্বাগত জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবীর, রবির প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ প্রমুখ।

আরও পড়ুন :

ই-পাসপোর্ট আসছে ডিসেম্বরে

এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাবিপ্রবিতে অসচ্ছল পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ 
‘বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণার উৎস’
র‍্যাগিংয়ে জ্বলন্ত সিগারেটের ছ্যাঁকা, হাবিপ্রবির দুই ছাত্র বহিষ্কার
‘দেশকে ভালোবাসতে হলে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে’ 
X
Fresh