• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

দেশে ৩৯.৯ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুত: নসরুল হামিদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ জুলাই ২০১৮, ২০:৪১
ফাইল ছবি

বর্তমানে দেশে ৩৯.৯ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুত আছে, যার মধ্যে উত্তোলনযোগ্য ২৭.৭৬ ট্রিলিয়ন ঘনফুট। জানালেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার বিকেলে সংসদ অধিবেশনে সরকার দলীয় সংরক্ষিত নারী সংসদ সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির লিখিত প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি।

নসরুল হামিদ বলেন, ১৯৬০ সাল থেকে শুরু করে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত ক্রমপুঞ্জিত গ্যাসের উৎপাদনের পরিমাণ প্রায় ১৫.২২ ট্রিলিয়ন ঘনফুট। ফলে চলতি বছরের জানুয়ারি সময়ে উত্তোলনযোগ্য নিট মজুদের পরিমাণ ১২.৫৪ ট্রিলিয়ন ঘনফুট।

তিনি বলেন, দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণের লক্ষ্যে বাপেক্সের ২০২১ সালের মধ্যে ৫৭০ লাইন কিলোমিটার ভূতাত্ত্বিক জরিপ নয় হাজার ৮০০ লাইন কিলোমিটার টু ডি সিসমিক সার্ভে এবং দুই হাজার ৯৪০ বর্গ কিলোমিটার থ্রি ডি সিসমিক সার্ভে করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ঢাকায় গাড়ির গতি ৭ কিলোমিটার, হাঁটার ৫
--------------------------------------------------------

প্রতিমন্ত্রী বলেন, রূপকল্প ২০২১ এর আওতায় মোট ১০৮টি কূপ(৫৩টি অনুসন্ধান কূপ, ৩৫টি উন্নয়ন ও ২০টি কূপ ওয়ার্কওভার) খননের পরিকল্প গ্রহণ করা হয়েছে। বর্তমান সরকার দেশের অনুসন্ধান কোম্পানি বাপেক্সের কারিগরি সক্ষমতা বৃদ্ধিতে গভীর কূপ খননের ক্ষমতাসম্পন্ন চারটি আধুনিক রিগ ক্রয় করাসহ অনুসন্ধান কার্যক্রমে প্রয়োজনীয় বিভিন্ন যন্ত্রাংশ ক্রয় করেছে।

তিনি বলেন, প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট(পিএসসি) অনুযায়ী অগভীর সমুদ্রাঞ্চল ব্লক স্যালো সি(এসএস)-১১ এ ৩২০০ লাইন কিলোমিটার টু ডি সিসমিক সার্ভে, গত এপ্রিলে ৩০০ বর্গকিলোমিটার থ্রি ডি সিসমিক সার্ভে, ব্লক এসএস-৪ এবং ব্লক এসএস-৯ এ প্রথম ধাপে ৩০১০ লাইন কিলোমিটার টু ডি মেরিন সিসমিক সার্ভে এবং দ্বিতীয় ধাপে আরও প্রায় ২০৬০ লাইন কিলোমিটার টু ডি ওবিসি(ওশান বেড ক্যাবল) সিসমিক সার্ভে কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

তিনি আরও বলেন, গভীর সমুদ্রের ডিপ সি(ডিএস)-১২ ব্লকে ৩৫৬০ লাইন কিলোমিটার টু ডি সিসমিক সার্ভেসহ ডাটা ইন্টারপ্রিটেশন সম্পন্ন হয়েছে। আগামী নভেম্বর নাগাদ ১০০০ বর্গকিলোমিটার থ্রি ডি সিসমিক সার্ভের পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন :

কে/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অষ্টগ্রামে বিদ্যুৎস্পৃষ্টে ট্রাকচালকের মৃত্যু 
বাঁচানো গেল না সোনিয়াকে, বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের সবার মৃত্যু
বাংলাদেশের জ্বালানি খাতে ১৪০ কোটি ডলার বিনিয়োগ সৌদির
নড়াইলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্রমিক নিহত
X
Fresh