• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ট্রাম্প প্রেসিডেন্ট হলে ধস নামবে শেয়ারবাজারে

আরটিভি অনলাইন ডেস্ক
|  ০৮ নভেম্বর ২০১৬, ১৮:১৬ | আপডেট : ০৮ নভেম্বর ২০১৬, ১৮:২৩
চলছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। সেই জ্বরে কাঁপছে গোটা বিশ্ব।বলা যায়, বিশ্ববাসীর নজরও এখন সেদিকেই। ঘুরেফিরে প্রশ্ন একটাই- কে হচ্ছেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট? হিলারি না ট্রাম্প?  

কিন্তু কেন? উত্তর, তাদের মধ্যে কে নির্বাচিত হন তার ওপর নির্ভর করছে বিশ্বের পরবর্তী রাজনৈতিক, কূটনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক উন্নতি ও অবনতি। এ তালিকা থেকে বাদ যায়নি বৈশ্বিক অর্থনীতিও।

অনেকে বলছেন, নির্বাচনে ট্রাম্প জয়ী হলে বৈশ্বিক আর্থিক খাতে চরম অনিশ্চয়তা নেমে আসবে। অন্ধকারে ডুববে শেয়ারবাজার।

সম্প্রতি সিটিগ্রুপ ইনকরপোরেটেডের পূর্বাভাসেও এমন জোরালো ইঙ্গিত মিলেছে। মার্কিন আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানটি জানিয়েছে,  ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হলে গোটা বিশ্বে চরম আর্থিক বিশৃঙ্খলা দেখা দেবে। যা সবার পক্ষে মোকাবেলা করা সম্ভব হবে না।  সর্বোপরি শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়বে। সত্যি বলতে কি, রিপাবলিকান দলের জয়ের খবর শিল্প খাতের জন্য অবাক হবার বিষয় হয়ে দাঁড়াবে।

ব্যাংকটির পূর্বাভাসে বলা হয়, ডোনাল্ড ট্রাম্প পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হলে শেয়ারবাজারে এসএন্ডপি ৫০০ সূচকের ৩ থেকে ৫ শতাংশ পতন ঘটবে। অপরদিকে, হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট হলে বাজারে নেতিবাচক প্রভাব পড়ার সম্ভাবনা কম।

সিটির প্রধান মার্কিন ইক্যুইটি বিশ্লেষক তবিয়াস লেভকোভিচ বলেন, বিনিয়োগকারীদের সেপ্টেম্বরের জরিপে দেখানো হয়েছে, বিশ্বের সবচেয়ে বড় শেয়ারবাজার ওয়াল স্ট্রিট মনেপ্রাণে চাচ্ছে; যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হোক হিলারি ক্লিনটন।

সিএনএন মানির বরাত দিয়ে ব্যাংকের পূর্বাভাসে বলা হয়েছে, এ নির্বাচনে হিলারি জয়ী হবার সম্ভাবনা ৭৫ শতাংশ।

তবিয়াস লেভকোভিচ আরো বলেন, যদি ট্রাম্প শেষ পর্যন্ত জয়ী হন তা হবে অপ্রত্যাশিত। একইসঙ্গে এটি ইক্যুইটি মার্কেটের ঝুঁকি বাড়িয়ে দেবে।

ডিএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়