• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

সৌদি নয়, সরকারের অর্থায়নেই হবে ৫৬০ মডেল মসজিদ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৬ জুন ২০১৮, ১৫:৫০ | আপডেট : ২৬ জুন ২০১৮, ১৬:৪৯
সৌদি আরবের অর্থায়নে দেশজুড়ে ৫৬০টি মডেল মসজিদ নির্মিত হওয়ার কথা ছিল। প্রকল্পটি গত বছর একনেকে অনুমোদিত হয়। কিন্তু প্রায় এক বছর পেরিয়ে গেলেও সৌদি সাহায্য না আসায় সরকারই এই প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিলো।

সম্পূর্ণ সরকারি অর্থায়নেই এখন দেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মিত হবে। 

আজ মঙ্গলবার রাজধানীর শেরে বাংলানগরে জাতীয় একনেক সভায় সংশোধিত প্রকল্পটি অনুমোদন দেয়া হয়। 

২০১৬ সালের জুনে সৌদি আরব সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে সৌদি বাদশাহর কাছে বাংলাদেশে জেলা-উপজেলায় মডেল মসজিদ নির্মাণের গুরুত্ব তুলে ধরেন তিনি। এ পরিপ্রেক্ষিতে দেশজুড়ে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিককেন্দ্র নির্মাণ সংক্রান্ত প্রকল্পে সহায়তার আশ্বাস দেন সৌদি বাদশাহ। এই আশ্বাসেই প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ের প্রকল্প হাতে নেয় সরকার, যার সিংহভাগ সৌদি আরব দেবে বলে ধরে নেয়া হয়। কিন্তু বছর পেরোতেই সেই প্রতিশ্রুতি থেকে সরে গেছে সৌদি।

আজকের একনেক সভায় অনুমোদন দেয়া সংশোধিত প্রকল্প সূত্রে জানা যায়, ২০১৯ সাল নাগাদ বাস্তবায়ন সময় ধরে ২০১৭ সালের এপ্রিলে প্রকল্পটি অনুমোদন দেয়া হয়। কিন্ত এর প্রায় এক বছরে অতিক্রান্ত হলেও সৌদির সাহায্য প্রাপ্তির বিষয়টি নিশ্চিত হয়নি। এরপর গত ডিসেম্বরে এক সিদ্ধান্তের প্রেক্ষিতে সম্পূর্ণ সরকারের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়।

প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭২২ কোটি টাকা। এর পুরোটাই সরকারের থেকে বহন করা হবে। এটি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় ইসলামিক ফাউন্ডেশন বাস্তবায়ন করবে। প্রকল্পটি ২০২০ সাল নাগাদ বাস্তবায়ন হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত আজকের একনেক সভায় মোট ১৪টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয়ে ১৬ হাজার ১৪৭ কোটি ৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ১৩ হাজার ২৮৩ কোটি ৬৪ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল ২৩ কোটি ৮৯ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য থেকে আসবে ২ হাজার ৮৩৯ কোটি ৫৪ লাখ টাকা।

আরও পড়ুন:

এলএনজির পরেও গ্যাসের দাম বাড়ানো যৌক্তিক নয়

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়