• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

এবার টাম্পের সঙ্গে বাণিজ্যযুদ্ধে ‘নামছে’ ২৮ দেশ

আরটিভি অনলাইন ডেস্ক
|  ২১ জুন ২০১৮, ১৮:৩৯ | আপডেট : ২১ জুন ২০১৮, ১৮:৫৪
আগামীকাল শুক্রবার মার্কিন পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপ কার্যকর করছে ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউভুক্ত ২৮ দেশ। ইইউ, কানাডা, মেক্সিকোসহ বেশ কয়েকটি দেশের ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের জবাব দিতেই এই শুল্কারোপ হচ্ছে।

পাল্টাপাল্টি এই শুল্ক আরোপের ফলে বিশ্বে বাণিজ্য যুদ্ধ গভীর থেকে আরও গভীরতম হচ্ছে।

আল জাজিরার খবরে বলা হয়, বুধবার এক ঘোষণায় যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর শুল্কারোপ কার্যকর করার ঘোষণা দিয়েছে বিশ্বের অন্যতম অর্থনৈতিক জোট ইউরোপীয় ইউনিয়ন কমিশন।

----------------------------------------------------------------------
আরও পড়ুন : সুদ না কমালে ছাড় পাবে না ব্যাংক: এনবিআর
---------------------------------------------------------------------

জুনের শুরু থেকেই ইইউ থেকে যুক্তরাষ্ট্রে রপ্তানিকৃত ইস্পাতের ওপর ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপ কার্যকর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, জাতীয় নিরাপত্তার স্বার্থে এই শুল্ক আরোপ জরুরি ছিল।

মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ নিয়ে ইইউ’র বাণিজ্য বিষয়ক কমিশনার সিসিলিয়া মাল্মস্টর্ম বলেন, আমরা এই অবস্থানে আসতে চাইনি। তবে ইইউ’র ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর যুক্তরাষ্ট্রের একপাক্ষিক ও অন্যায্যভাবে শুল্ক আরোপের সিদ্ধান্তের মানে হচ্ছে, আমাদের হাতে কোন উপায় খোলা না রাখা।

ইইউ সবমিলিয়ে ৩২৪ কোটি ডলার সমমূল্যের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ করবে। বেশিরভাগ পণ্য আমদানির ক্ষেত্রেই ২৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে।

এসব পণ্যের মধ্যে রয়েছে কৃষি পণ্য-যেমন, চাল ও অরেঞ্জ জুস। এছাড়া আরো রয়েছে, জিনস, হুইস্কি, মোটরসাইকেল ও নানাবিধ ইস্পাত জাতীয় পণ্য।

ইউরোপিয়ান কমিশন আনুষ্ঠানিকভাবে নতুন শুল্ক আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে। ২২ জুন থেকে তা কার্যকর হবে।

আরও পড়ুন : 

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়