• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ছাড় পাবে আইফোন!

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ জুন ২০১৮, ১৮:৩৭
যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাড়তে থাকা বাণিজ্যযুদ্ধের মধ্যে আশার খবর পেলো প্রযুক্তি কোম্পানি অ্যাপল। প্রতিষ্ঠানটির জনপ্রিয় পণ্য আইফোনকে ট্রাম্পের শুল্কবৃত্ত থেকে ছাড় দেয়া হচ্ছে।

অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক এ তথ্য নিশ্চিত করেছেন বলে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে।

খবরে জানানো হয়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিম কুককে নিশ্চিত করেছেন- চীনে আইফোন সংযোজনে যুক্তরাষ্ট্রের আরোপ করা শুল্ক বসবে না।

বিশ্বের এক নম্বর এবং দুই নম্বর অর্থনীতির মধ্যে চলতে থাকা বাণিজ্য যুদ্ধের পরিণতি নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ গভীর থেকে গভীরতর হচ্ছে।

ট্রাম্প আগে থেকে বলে আসছেন, চীনের কাছে বাজার খুলে দিয়ে আমেরিকার ক্ষতি হয়েছে।

তিনি এক হিসাব দিয়ে বলেছেন, ২০১৭ সালে আমেরিকার বাণিজ্য ঘাটতি ছিল ৮০০ বিলিয়ন বা ৮০ হাজার কোটি ডলার।

চীনের উপর নতুন করে আরও ২০ হাজার কোটি ডলারের আমদানি শুল্ক বসানোর হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

এর আগে গত সপ্তাহে ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানি করা পাঁচ হাজার কোটি ডলারের পণ্যের ওপর ২৫ শতাংশ হারে আমদানি শুল্ক আরোপ করা হবে।

জবাবে চীন জানিয়েছিল, যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা সমপরিমাণ পণ্যের ওপর তারাও শুল্ক আরোপ করবে।

ট্রাম্পের এই শুল্ক আরোপের তালিকায় ইলেকট্রনিক্স পণ্যকে ছাড় দেয়া হয়েছে। তবে সংশোধিত তালিকায় কিছু চিপ জাতীয় পণ্য অন্তর্ভূক্ত করা হয়।

অ্যাপলের জন্য চীন একটি বড় বাজার। কোম্পানিটি বৈশ্বিকভাবে যত টাকা আয় করে তার ৪ ভাগের একভাগই আসে এই চীন থেকে। ফলে অ্যাপলে পণ্যে মার্কিন শুল্ক আরোপ করা হলে তা কোম্পানিটির ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়তে পারে।

২০১১ সালে স্টিভ জবসের জায়গায় টিম কুক আসার পর চীনে কার্যক্রম শুরু হয় অ্যাপলের। সবচেয়ে বড় সফলতা আসে আইফোন বিক্রি থেকে।

এসআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়