• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

এশিয়ার ই-কমার্স ধরতে গুগলের ৫৫ কোটি ডলার বিনিয়োগ!

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৯ জুন ২০১৮, ১২:৫৬ | আপডেট : ১৯ জুন ২০১৮, ১৩:০৪
গুগল- ছবি ইন্টারনেট
চীনের ই-কমার্স পাওয়ারহাউজ জেডি ডটকমে ৫৫ কোটি ডলার বিনিয়োগ করছে মার্কিন প্রতিষ্ঠান গুগল। এর মাধ্যমে দ্রুত বর্ধণশীল এশিয়ার বাজারে তাদের উপস্থিতি বাড়াতে এবং এ খাতের অন্যতম প্রতিদ্বন্দ্বী অ্যামাজন টেক্কা দিতে চায় প্রতিষ্ঠানটি।  

দুই কোম্পানির পক্ষ থেকেই এই বিনিয়োগের ঘোষণা এসেছে। এর মাধ্যমে গুগলের অনলাইন কেনাকাটা সেবায় জেডি ডটকমের পণ্যের প্রমোশন হবে।

সোমবার এ খবরের পর মার্কিন বাজারে তালিকাভুক্ত জেডির শেয়ারের দাম ১ দশমিক ২ শতাংশ বেড়ে যায়।

কোম্পানির কর্মকর্তারা জানান, এই চুক্তি প্রাথমিকভাবে চীনে গুগলের অন্য উদ্যোগকে সম্পৃক্ত করবে না। যেখানে নিষিদ্ধের তালিকায় আছে গুগলের নাম। চীনারা জিমেইল ব্যবহার করতে পারেন না। যেসব চীনা নাগরিকের জিমেইলে অ্যাকাউন্ট আছে, তারা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করে জিমেইলের সেবা নেন। সরাসরি জিমেইল ব্যবহার করা নিষিদ্ধ।

জেডি ডটকমের বিনিয়োগকারীদের তালিকায় রয়েছে চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম টেনসেন্ট হোল্ডিংস, প্রতিদ্বন্দ্বী আলিবাবা ও ওয়ালমার্ট।   

বিশেষজ্ঞরা বলছেন, গুগলের এই অংশীদারত্ব শুধু চীনের বাজার ধরতে সহায়ক হবে না বরং ওয়ালমার্টের সঙ্গে সম্পর্ককে আরও দৃঢ় করবে। অন্যদিকে ই-কমার্সের বিশ্ববাজারে অ্যামাজন ও আলিবাবাকে ঠেকিয়ে দেবে।

এর আগে গত বছর গুগল ওয়ালমার্টের সঙ্গে পার্টনারশিপ গড়ে। এরই মধ্যে ভারতের বাজারকেও ধরে ফেলেছে তারা। কারণ ওয়ালমার্ট বেঙ্গালুরু ভিত্তিক জনপ্রিয় ই-কমার্স ফ্লিপকার্টের ৭৭ শতাংশ কিনে নিয়েছে।

তবে ফ্লিপকার্টের সঙ্গে চুক্তির ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে গুগল।

এশিয়াব্যাপী এখন বিনিয়োগের ডানা প্রসারিত করছে গুগল। যেখানে এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও চীনের ইন্টারনেট জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর একটা লড়াই শুরু হয়েছে। গুগল সম্প্রতি ইন্দোনেশিয়ার প্রতিষ্ঠান গো-জ্যাকের একটি অংশ কিনে নিয়েছে।

এই গো-জেকই আবার বাংলাদেশে বর্তমানে জনপ্রিয় রাইড শেয়ারিং পাঠাওতে  ‘বিনিয়োগ’ করেছে। 

সে হিসেবে খুচরা বাজার থেকে শুরু করে সব খাতই এখন গুগল ধরে ফেলছে- ধরা যায়।

জেডি ডটকমে বিনিয়োগের মাধ্যমে নতুন ছাড়া ২.৭ কোটি ক্লাস এ সাধারণ শেয়ার পাবে গুগল। এই শেয়ারগুলোর মূল্য ধরা হয়েছে ২০.২৯ মার্কিন ডলার করে।

চীনের দ্বিতীয় বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান জেডি ডটকম। প্রতিষ্ঠানটির বর্তমান বাজার মূল্য প্রায় ছয় হাজার কোটি মার্কিন ডলার।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়