• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

রোজা না যেতেই গরুর মাংস ৫২০ টাকা!

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ জুন ২০১৮, ১১:৫১
এবার ঈদ কিছুটা স্বস্তিদায়ক ছিল রোজাদারদের জন্য। কারণ বাজারে স্থিতিশীল ছিল অধিকাংশ নিত্য পণ্যের দাম। অন্যান্যবার ঈদকে সামনে রেখে মসলার দাম হু হু করে বাড়লেও এবার বরং কমেছে। তবে অস্থির হয়ে ওঠে মাংসের বাজার। রোজা শেষ না হতেই মাংস ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিয়েছেন প্রায় ১০০ টাকা।

ঈদের আগের ও ঈদের দিন তো ৫২০ টাকা দরে গরুর মাংস কিনতে লাইন দিয়েছেন রাজধানীর মানুষ। অথচ কথা ছিল ৪৫০। দাম বেড়েছে এদিন অন্যান্য মাংসেরও।

ব্যবসায়ীরা বলছেন, ঈদ উপলক্ষে দাম বাড়ানো হয়েছে। তাছাড়া চাহিদা বেশি থাকায় দাম কিছু বাড়িয়ে দিয়েছি।

গত তিনদিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গরুর মাংস বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫২০ টাকা (হাড়সহ)। হাড় ছাড়া ৬০০ থেকে ৬৫০ টাকা কেজি। আর খাসির মাংসের দাম রাখা হচ্ছে কেজিপ্রতি ৭৫০ টাকা।

রাজধানীর যাত্রাবাড়ীতে কথা হয় এক মাংস ব্যবসায়ীর সঙ্গে। তিনি আরটিভি অনলাইনকে জানান, ঈদের পরেই আবার আগের দাম নেয়া হবে। ঈদকে কেন্দ্র করে আমরা এখন একটু দাম বেশি নিচ্ছি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক কর্মকর্তা আবদুল কাইয়্যুম বলেন, ব্যবসায়ীরা দাম বাড়িয়ে নিলে কিছু করার থাকে না। আমাদের তো মাংস কিনতে হবে। তবে দাম সহনীয় পর্যায়ে রাখলে ভালো হয়। আর সবচেয়ে বড় সমস্যা হচ্ছে- এসময়ে বাজার তদারকির কেউ থাকে না। ফলে ব্যবসায়ীরা ইচ্ছেমতো দাম বাড়িয়ে দেন। এখন আশঙ্কার বিষয়- এ দাম আবার কমবে তো!

ঈদের ছুটির পর আজ সকালেও রাজধানীর যাত্রাবাড়ীর রায়েরবাগে ৫২০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হতে দেখা যায়।

কাইয়্যুম বলেন, প্রতিবছর রোজার মাস আসলেই সরকার অভিযান শুরু করে দেন। মাংসের দাম বেঁধে দেন। কিন্তু রোজা গেলে যেন কর্তৃপক্ষের আর হুঁশ থাকে না। তখন যে লাউ সেই কদু। বছরের সারা মাস ওই ধরনের অভিযান চালানো হলে সাধারণ মানুষ স্বস্তি পেতো।

এদিকে ঈদের ছুটিতে ফাঁকা মাঠে গোল দিতে দেখা যায় কাঁচাবাজার ব্যবসায়ীদের। প্রতিটি সবজি বিক্রি হচ্ছে ১০ থেকে ৩০ টাকা বেশি দামে। এ বাজারে টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, কাকরোল ৬০ টাকা, উসতে ৮০ টাকা, ঝিঙা ৬০ টাকা ও পটল ৫০ টাকায়। শসা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। এছাড়া শাকের বাজারও বেশ চড়া। প্রতি আটি শাক ৫ থেকে ১০ টাকা বেশি দাম চাওয়া হচ্ছে।

ছক্কা হাকায় কাঁচা মরিচ। খুচরা পর্যায়ে ১২০ থেকে ১৪০ টাকা কেজিতে মরিচ কিনতে হয় রাজধানীবাসীকে।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়