• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

৪৬০০ কর্মী ছাঁটাই করছে রোলস রয়েস

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৭ জুন ২০১৮, ১০:০৩
বিমানের ইঞ্জিন নির্মাতা ব্রিটিশ কোম্পানি রোলস রয়েস ৪ হাজার ৬০০ কর্মী ছাঁটাই করার পরিকল্পনা করছে। আগামী দুই বছরের মধ্যে ওইসব কর্মী ছাঁটাই করা হবে।

কোম্পানিটি বলছে, কর্মীদের ঢেলে সাজানোর এই প্রক্রিয়ায় তাদের প্রায় ৬৫ কোটি ডলার ব্যয় হবে। তবে তা ব্যবসার জন্য ভালো কিছু বয়ে আনবে। এতে কোম্পানির বার্ষিক খরচ কমবে প্রায় ৫৪ কোটি ডলার।  

আগামী ২০২০ সালের মাঝামাঝি সময়ে এই ছাঁটাই প্রক্রিয়া সম্পন্ন হবে। যার মধ্যে থাকবে বড় কর্মকর্তা থেকে কর্মচারীও। তবে বেশিরভাগ ছাঁটাই হবে আগামী বছরের মধ্যে।

লন্ডনের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির ইঞ্জিন এয়ারবাস এবং বোয়িং বিমানে সাধারণত বেশি ব্যবহৃত হয়।  

গত কয়েক বছর রোলসের ইঞ্জিনের তেমন চাহিদা নেই। ফলে ব্যবসা করা অনেক কঠিন হয়ে দাঁড়িয়েছে কোম্পানিটির। তবে এর মধ্যে কিছুটা ব্যতিক্রম গেছে গত বছর। ব্রিটিশ পাউন্ড কিছুটা ঘুরে দাঁড়ানোর ফলে মুনাফার মুখ দেখে রোলস।

২০১৬ সালের ২৩ জুন ইউরোপীয় ইউনিয়ন থেকে বিভক্ত হওয়ার জন্য গণভোটে অংশ নেয় ব্রিটিশরা। যাকে বলা হচ্ছে বেক্সিট। ওই সময় ব্যবসায়ীরা আশঙ্কা করে জানান, লন্ডন ভিত্তিক কোম্পানিগুলো মুখ থুবড়ে পড়বে।

বহুজাতিক ব্যাংক হংকং-সাংহাই ব্যাংকিং করপোরেশন তো তাদের একটি অংশ এরই মধ্যে লন্ডন থেকে সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে।

সবচেয়ে মন্দা সময় পার করে ব্রিটিশ পাউন্ড। এই মুদ্রার মান ভয়াবহভাবে কমে যায়।

বৃহস্পতিবার এক ঘোষণায় কোম্পানিটি প্রধান নির্বাহী ওয়ারেন ইস্ট বলেন, বিশ্বকে নেতৃত্ব দেয়া আমাদের প্রযুক্তি রোলস রয়েসকে প্রবৃদ্ধির পথে এগিয়ে নেবে।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়