• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

আবারও বাজছে যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধের দামামা

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৬ জুন ২০১৮, ১৪:১০
যুক্তরাষ্ট্র থেকে চীনে রপ্তানির জন্য কন্টেইনারে সয়াবিন ভর্তি করা হচ্ছে
আবারও বাজছে যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধের দামামা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা পণ্যের ওপর নতুন করে ২৫ শতাংশ অর্থাৎ প্রায় ৫০ বিলিয়ন ডলার শুল্কারোপ করেছেন। হোয়াইট হাউসের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, মেধাস্বত্ত্ব চুরির অভিযোগ তুলে আরোপিত এই শুল্ক আগামী ৬ জুলাই থেকে কার্যকর হবে। খবর রয়টার্স, পার্সটুডের।

এই বার্তা সংস্থাটি বলছে, নতুন এই মার্কিন সিদ্ধান্তের কারণে চীনের ৮০০-এর বেশি প্রযুক্তিনির্ভর পণ্যের ওপর এর প্রভাব পড়বে। আর এরই পাল্টা জবাবে যুক্তরাষ্ট্রের ৬৫৯টি পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক বসিয়েছে চীন। এসব পণ্য দিয়ে দুই দেশের মধ্যে প্রায় পাঁচ হাজার কোটি ডলারের বাণিজ্য হয়।

ধারণা করা হচ্ছে, চীনের কয়েকশ’ পণ্যের ওপর মার্কিন সরকার নতুন করে শুল্ক আরোপ করার পর চীন এই পাল্টা ব্যবস্থা নিলো।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, সয়াবিনের মতো তিন হাজার চারশ’ কোটি ডলার মূল্যের কৃষিপণ্য আমদানির ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক আরোপ করা হয়েছে। তারা জানাচ্ছে, আগামী ৬ জুলাই থেকে এই নতুন শুল্ক কার্যকর হবে। যুক্তরাষ্ট্র থেকে চীন যেসব পণ্য আমদানি করে তার মধ্যে আর্থিক মূল্যে সয়াবিন হচ্ছে প্রধান।

এছাড়া যুক্তরাষ্ট্র থেকে চীন যে এক হাজার ছয়শ’ কোটি ডলারের অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, কয়লা ও কিছু পরিশোধিত তেল আমদানি করে সেসব পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক কবে থেকে বাস্তবায়ন করা হবে সেটির তারিখ পরে ঘোষণা করা হবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীন থেকে আমদানি করা পাঁচ হাজার কোটি ডলারের পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক বসান। চীনের এক হাজার তিনশ’ রকমের পণ্যের ওপর বাড়তি শুল্ক বসানোর জন্য চলতি বছরের প্রথম দিকে যুক্তরাষ্ট্র একটি তালিকা প্রকাশ করেছিল।

এর জবাবে গেলো এপ্রিল মাসে চীন ১০৬টি মার্কিন পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ হারে শুল্ক বসায়। ওই তালিকায় যুক্তরাষ্ট্র থেকে বিমান কেনার ওপরও শুল্ক আরোপ করার কথা বলা হয়েছিল। তবে নতুন তালিকায় বিমান কেনার ওপর শুল্ক আরোপের কথা বলা হয়নি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়