• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

স্বর্ণ উৎপাদনে শীর্ষ যে ১০ দেশ

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৫ জুন ২০১৮, ১৪:১৩
গেল বছর বিশ্বব্যাপী ৩ হাজার ২৪৭ টন স্বর্ণ উৎপাদন হয়েছে। এ পরিমাণ ২০১৬ সালের তুলনায় মাত্র ৫ টন কম। ২০০৮ সালের পর এটাই সর্ব প্রথম বিশ্বে স্বর্ণ উৎপাদন কমলো। সম্প্রতি বিশ্বের শীর্ষ ১০ স্বর্ণ উৎপাদনকারী দেশের তালিকা প্রকাশ করেছে রয়টার্সের গবেষণা ইউনিট জিএফএমএস।

চীন

প্রতিবারের মতো গত বছরও স্বর্ণ উৎপাদনে শীর্ষে ছিল চীন। এ সময় এশিয়ার এই বৃহত্ অর্থনীতির দেশটিতে মূল্যবান এ ধাতুটির উৎপাদন ৪২৬ টন। যা বিশ্বে মোট স্বর্ণের উৎপাদনের ১৩ শতাংশ। তবে পরিবেশ দূষণ বিরোধী সরকারের অভিযানে এই অংক গত বছর ৬ শতাংশ কমেছে।

অস্ট্রেলিয়া

২০১৭ সালে অস্ট্রেলিয়ায় উৎপাদন হয়েছে ২৯৫ দশমিক ১ টন স্বর্ণ। এ পরিমাণ আগের বছর থেকে ৫ টন বেশি। তবে এ খাতের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান মাইনএক্স বলছে, এ সময় অস্ট্রেলিয়ায় স্বর্ণ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল আরও বেশি।

রাশিয়া

অস্ট্রেলিয়ার গত বছর তৃতীয় স্থান দখল করেছে রাশিয়া। ২০১৭ সালে দেশটি ২৭০ দশমিক ৭ টন স্বর্ণ উৎপাদন করেছে। এ নিয়ে টানা ৭ বছর রাশিয়ায় স্বর্ণ উৎপাদন বাড়ছে। 

যুক্তরাষ্ট্র

২৩০ টন স্বর্ণ উৎপাদন করে চতুর্থ অবস্থানে রয়েছে বিশ্বের বৃহত্ অর্থনীতির দেশটি। ২০১৬ সালের তুলনায় এই উৎপাদন ৮ টন বেশি।

কানাডা

২০১৭ সালে কানাডায় স্বর্ণ উৎপাদন হয়েছে ১৭৫ দশমিক ৮ টন। এর পরিমাণ ২০১৬ সাল থেকে ১০ টন বেশি। ওই সময় দেশটিতে উৎপাদন হয় ১৬৫

দশমিক ৮ টন।

পেরু

চীনের মতো পেরুতেও কমেছে স্বর্ণ উৎপাদন। ২০১৭ সালে দেশটি ১৬২ দশমিক ৩ টন ধাতু উৎপাদনে সক্ষম হয়; যা তার আগের বছর থেকে ৬ টন কম। অবৈধ খনিতে অভিযান চালানোর কারণে দেশটি আলোচ্য বছরে স্বর্ণ উৎপাদন কম হয়েছে বলে মনে করা হচ্ছে।

ইন্দোনেশিয়া

গত বছর বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশটিতে স্বর্ণ উৎপাদন ১১ দশমিক ৭ শতাংশ কমেছে।  ২০১৭ সালে দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় স্বর্ণ উৎপাদন হয়েছে ১৫৪ দশমিক ৩ টন।

দক্ষিণ আফ্রিকা

২০০৮ সালের পর থেকে দক্ষিণ আফ্রিকায় স্বর্ণ উৎপাদন কমছে। এক সময় স্বর্ণ খনির দেশ বলে পরিচিত দেশটিতে গেল বছর ১৩৯ দশমিক ৯ টন স্বর্ণ উৎপন্ন হয়।

মেক্সিকো

মেক্সিকোয় স্বর্ণ উৎপাদন ২০১৬ সালের তুলনায় কমেছে ৩ টন। ২০১৭ সালে দেশটিতে উৎপাদন হয় ১৩০ দশমিক ৫ টন।

ঘানা

ঘানায় গত বছর স্বর্ণ উৎপাদন হয়েছে ১০১ দশমিক ৭ টন স্বর্ণ।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়